রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফা বৈঠক শুরু

Looks like you've blocked notifications!
ইউক্রেনে রুশ আক্রমণ দ্বিতীয় সপ্তাহ গড়ানোর সঙ্গে সঙ্গে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়েছে। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রুশ আক্রমণ দ্বিতীয় সপ্তাহ গড়ানোর সঙ্গে সঙ্গে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়েছে। ইউক্রেন যুদ্ধের অবসানে বৃহস্পতিবার প্রতিবেশী বেলারুশের গোমেল অঞ্চলে এই বৈঠক শুরু হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বৈঠক শুরুর ছোট একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, ইউক্রেনের প্রতিনিধিরা একটি সম্মেলন কক্ষে প্রবেশ করছেন; যেখানে আগে থেকেই বসে আছেন রুশ প্রতিনিধিরা। বৈঠক শুরুর আগে দুই দেশের কর্মকর্তারা করমর্দন করেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক এক টুইট বার্তায় বলেছেন, রুশ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শুরু হয়েছে। আজকের আলোচনার মূল বিষয়:

১. অবিলম্বে যুদ্ধবিরতি

২. অস্ত্রবিরতি

৩. অবিরাম গোলাবর্ষণে ধ্বংস হয়ে যাওয়া শহর এবং গ্রাম থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর চালু।

এর আগে, গত সোমবার বেলারুশের গোমেল অঞ্চলে ইউক্রেন এবং রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হয়। কোনো ধরনের চুক্তিতে পৌঁছানো ছাড়াই ওই বৈঠক শেষ হয় এবং দ্বিতীয় দফায় বৈঠকে বসতে রাজি হয় উভয় পক্ষ।

বৃহস্পতিবারের বৈঠকে কিয়েভের প্রতিনিধি দলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকজি রেজনিকোভ, প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক, ক্ষমতাসীন সার্ভেন্ট অব দ্য পিপল পার্টির একাংশের প্রধান ডেভিড আরাখামিয়া, উপ-পররাষ্ট্রমন্ত্রী নিকোলে তোচিৎস্কি এবং অন্যান্যরা রয়েছেন। অন্যদিকে, রাশিয়ার প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শীর্ষ সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে শুরু হওয়া আক্রমণে এখন পর্যন্ত শত শত রুশ সৈন্য এবং ইউক্রেনীয় বেসামরিক নিহত হয়েছেন। এই আক্রমণ শুরুর পর বিশ্বে নজিরবিহীন বিচ্ছিন্নতা ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে রাশিয়া।

জাতিসংঘ বলেছে, মাত্র সাত দিনেই ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। এতসংখ্যক মানুষের দেশত্যাগের এই ঘটনাকে  দ্রুততম বলছে সংস্থাটি।