রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কেউ জিতবে না, আমরা শান্তির পক্ষে : মোদি

Looks like you've blocked notifications!
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কেবল আলোচনার মাধ্যমেই শেষ হতে পারে এবং ভারত শান্তির পক্ষে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জার্মানির রাজধানী বার্লিনে গতকাল সোমবার দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে এক বৈঠকের পর এ কথা বলেছেন নরেন্দ্র মোদি। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

বৈঠকের পর সাংবাদিকদের মোদি বলেন, ‘আমরা মনে করি, এ যুদ্ধে কেউ জয়ী হবে না। প্রত্যেকেই ক্ষতির সম্মুখীন হবে। আমরা চাই যুদ্ধবিরতি। আমরা শান্তির পক্ষে।’

অবশ্য চলমান এ যুদ্ধের জন্য সরাসরি রাশিয়াকে দোষারোপ করেননি মোদি। তবে, তিনি বলেছেন, যুদ্ধের ফলে ইউক্রেনে মানবিক বিপর্যয় দেখা দেবে। বিশ্বজুড়ে তেল ও খাদ্য সরবরাহ বিঘ্নিত হবে। আর, এর ফল ভুগতে হবে প্রতিটি পরিবারকে।

অন্যদিকে, জার্মান চ্যান্সেলর শলৎস বলেন, ইউক্রেনের যুদ্ধে আন্তর্জাতিক নিয়মনীতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে। রাশিয়া আন্তর্জাতিক আইনের মূল সূত্রগুলো মানছে না। পরে তিনি বলেন, মোদিও মনে করেন, কোনও দেশের সীমান্ত ও সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়।

শলৎস বলেন, ‘আমরা যুদ্ধ চাই না। আমরা চাই, বিভিন্ন দেশ পরস্পরের মধ্যে আর্থিক সহযোগিতার মাধ্যমে উন্নততর ভবিষ্যৎ গড়ে তুলুক। এ বিষয়টিই আমি মোদির সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি।’

এ ছাড়া ভারত ও জার্মানি উভয় দেশই জানিয়েছে, তারা মুক্ত বাণিজ্য চুক্তির পক্ষে। অল্প দিন পরেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবে ভারত।