রাশিয়া-ইউক্রেন শস্য রপ্তানি চুক্তি সই

Looks like you've blocked notifications!
তুরস্কের ইস্তাম্বুলে আজ শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের উপস্থিতিতে রাশিয়া-ইউক্রেন শস্য রপ্তানি চুক্তি সই হয়। ছবি: রয়টার্স

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় শস্য রপ্তানি চুক্তি সই করেছে রাশিয়া ও ইউক্রেন। আজ শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের উপস্থিতিতে এ চুক্তি সই হয়। বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিত্বকারী দুজন এক টেবিলে না বসে চুক্তিতে পৃথকভাবে সই করেন। বা পাশে সই করেন ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেকসান্দার কুবরাকভ। তার অপর পাশে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হালুসি আকার। আর মাঝে ছিলেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এমনকি অনুষ্ঠানে দুই দেশের পতাকাও পাশাপাশি ছিল না।

জাতিসংঘের মহাসচিব বলেন, ‘চুক্তিটি ইউক্রেন থেকে উল্লেখযোগ্য পরিমাণে খাদ্য রপ্তানির পথ খুলে দেবে এবং দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে থাকা উন্নয়নশীল দেশগুলো এ থেকে উপকৃত হবে।’

কৃষ্ণসাগরের পূর্বপরিকল্পিত পথে পণ্যবাহী জাহাজ যাত্রা করার আগে ইউক্রেনীয় বন্দরগুলোতে শস্য ভর্তির কাজ নিরীক্ষণ করবে তুরস্ক, ইউক্রেন ও জাতিসংঘের কর্মীদের একটি দল। ইউক্রেনের বন্দরগুলোতে পেতে রাখা মাইন এড়াতে ইউক্রেনীয় নাবিকেরা জাহাজ মানচিত্র ব্যবহার করে শস্য পরিবহনকারী বাণিজ্যিক জাহাজগুলো নিয়ে যাবে। জাহাজগুলো কৃষ্ণসাগর অতিক্রম করে তুরস্কের বসফরাস প্রণালীর দিকে যাবে। জাতিসংঘ, ইউক্রেন, রাশিয়া ও তুরস্কের প্রতিনিধিরা ইস্তাম্বুলের একটি যৌথ সমন্বয় কেন্দ্র থেকে জাহাজ পর্যবেক্ষণ করবেন।

রাশিয়ার ধনকুবের রোমান আব্রাহামোভিচকেও ইস্তাম্বুলে শস্য রপ্তানি চুক্তিতে হাজির থাকতে দেখা যায়।