মার্কিন চাপ উপেক্ষা

রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান গ্রহণের ঘোষণা তুরস্কের

Looks like you've blocked notifications!

রাশিয়ার কাছ থেকে শিগগিরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ উপেক্ষা করেই এ ঘোষণা দিল আঙ্কারা।

রুশ সংবাদমাধ্যম আরআইএ গতকাল সোমবার এক প্রতিবেদনে জানায়, কারিগরি কারণে এস-৪০০-এর দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। তবে শিগগিরই ওই চালান আসা শুরু হবে। মার্কিন হুমকি উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করে তুরস্ক।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের এক নিরাপত্তা ও পররাষ্ট্রবিষয়ক কর্মকর্তা বলেন, ‘কারিগরি কারণে এস-৪০০-এর দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমার মনে হয়, অচিরেই ওই চালান আসা শুরু করবে।’ ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

গত মাসে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রধান জানিয়েছিলেন, স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুরস্ককে এস-৪০০ ব্যবস্থার বাকি অংশ সরবরাহের কাজ আগামী বছরের প্রথমার্ধে সম্পন্ন হবে।

চলতি বছরের জুলাই মাসে রুশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান হাতে পায় তুরস্ক। রাশিয়া ৩০টি বিমানে করে এস-৪০০-এর গুরুত্বপূর্ণ অংশ আঙ্কারার কাছে হস্তান্তর করে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২০ সালের এপ্রিল নাগাদ এ ব্যবস্থা মোতায়েন উপযোগী করা সম্ভব।