রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে ব্লিনকেনের বৈঠক বাতিল

Looks like you've blocked notifications!
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে পরিকল্পিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে পরিকল্পিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। রাশিয়া কূটনীতির পথ প্রত্যাখ্যান করেছে উল্লেখ করে এমন পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ইউরোপে বৈঠকটি হওয়ার কথা ছিল। কিন্তু মস্কো ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর মঙ্গলবার ব্লিনকেন বৈঠকটি বাতিল করার কথা জানান। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ব্লিনকেন জানিয়েছেন, তিনি ল্যাভরভের সঙ্গে বৈঠক করতে রাজি হয়েছিলেন যদি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন না চালায়।

‘এখন আমরা দেখছি আক্রমণ শুরু হয়ে গেছে এবং রাশিয়া কূটনীতি পুরোপুরি প্রত্যাখ্যান করার বিষয়টি পরিষ্কার করে দিয়েছে। এই সময়ে ওই বৈঠক নিয়ে এগিয়ে যাওয়ার আর কোনো মানে হয় না,’ ওয়াশিংটনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দমিত্রো কুলেবার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের বলেন ব্লিনকেন।

তিনি আরও বলেন, পুতিনের এসব পদক্ষেপ ‘গভীর উদ্বেগজনক’ এবং বিশ্বকে দেখিয়েছে পুতিন ইউক্রেইকে ‘রাশিয়ার অধীনস্ত’ হিসেবে বিবেচনা করে।  

ব্লিনকেন জানান, তিনি এখনও কূটনীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ‘যদি মস্কোর দৃষ্টিভঙ্গী পরিবর্তন হয়’ এবং ‘আরও খারাপ পরিস্থিতি এড়াতে’ তার পক্ষে যা কিছু সম্ভব করবেন।

‘আরও খারাপ পরিস্থিতি’ বলতে ইউক্রেনের রাজধানীসহ দেশটির ওপর রাশিয়ার সম্ভাব্য সর্বাত্মক আক্রমণের বিষয়টি উল্লেখ করেছেন তিনি।

‘কিন্তু আমরা রাশিয়াকে একই সঙ্গে সংঘাত ও যুদ্ধের পথে এগিয়ে যাওয়া এবং কূটনীতির ভান করার সুযোগ দেবো না,’ বলেন তিনি।

ব্লিনকেন জানান, মঙ্গলবার একটি চিঠিতে ল্যাভরভকে বৈঠক বাতিলের কথা জানানো হয়েছে, তবে এর আগে ওয়াশিংটন বৈঠক বাতিলের সিদ্ধান্ত নিয়ে মিত্রদের সঙ্গে পরামর্শ করে নেয়।