লাউডস্পিকারে আজান মৌলিক অধিকার নয় : এলাহাবাদ হাইকোর্ট

Looks like you've blocked notifications!
ধর্মীয় প্রতিষ্ঠানে লাউডস্পিকার বাজানো অবৈধ বলে জানিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্ট। ছবি : সংগৃহীত

লাউডস্পিকারে আজানের দাবি মৌলিক অধিকার নয় বলে জানিয়েছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের এলাহাবাদ হাইকোর্ট। মসজিদে লাউডস্পিকারের অনুমোদন চেয়ে করা একটি পিটিশন খারিজের সময় এ কথা জানান উত্তর প্রদেশের উচ্চআদালত। খবর এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেসের।

আদালত বলেন, ‘মসজিদ থেকে লাউডস্পিকার ব্যবহার মৌলিক অধিকার নয় বলে আইনটি এখন নিষ্পত্তি করা হয়েছে। তদনুসারে আমরা দেখতে পাই যে, বর্তমান আবেদনটি স্পষ্টভাবে ভুল ধারণার ওপর ভিত্তি করে করা হয়েছে, তাই এটি খারিজ করা হলো।’

‘আজান ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ, কিন্তু লাউডস্পিকারের মাধ্যমে আজান দেওয়া ইসলামের অঙ্গ নয়,’ বলেন এলাহাবাদ হাইকোর্ট।

বিচারপতি বিবেক কুমার বিড়লা ও বিচারপতি বিকাশের ডিভিশন বেঞ্চ আবেদনটি খারিজ করে দিয়ে স্পষ্ট জানান—আইন বলে যে, মসজিদে লাউডস্পিকারে আজান মৌলিক অধিকার নয়।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে বদায়ুঁর বিসাউলি সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের জারি করা আদেশকে চ্যালেঞ্জ করে ইরফান নামে এক ব্যক্তি মসজিদে লাউডস্পিকার লাগানোর অনুমতি চেয়েছিলেন। আজানের প্রার্থনা শোনানোর জন্য ধোরানপুর গ্রামের নুরি মসজিদে লাউডস্পিকার বসানোর অনুমতি দেননি সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট। ইরফান সে পদক্ষেপের জবাবে লাউডস্পিকার লাগানোর অধিকার চান।

আবেদনে ইরফান ম্যাজিস্ট্রেটের আদেশকে ‘বেআইনি’ ও ‘মৌলিক, আইনি অধিকারের পরিপন্থি’ আখ্যাও দেন। কিন্তু, বিচারপতি বিবেক কুমার বিড়লা ও বিচারপতি বিকাশের ডিভিশন বেঞ্চ সে আবেদন খারিজ করে দেন।