পিটিআইর আজাদি লং মার্চ

লাহোর রণক্ষেত্র, কনটেইনার দিয়ে ইসলামাবাদের সড়ক অবরোধ

Looks like you've blocked notifications!
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের প্রবেশমুখের একটি সড়কে কার্গো কন্টেইনার ফেলে অবরোধ সৃষ্টি করা হয়েছে। ছবিটি আজ বুধবার তোলা। ছবি : সংগৃহীত

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) আজাদি লং মার্চ উপলক্ষে ইসলামাবাদের প্রবেশমুখের বেশিরভাগ সড়ক অবরোধ করেছে সরকার। কার্গোর কন্টেইনার দিয়ে সড়ক অবরোধ করে রাখতে দেখা গেছে। অন্যদিকে লং মার্চ কেন্দ্র করে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে লাহোর। পাকিস্তানের জিও টিভি অনলাইন ও আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) আজ বুধবার এসব তথ্য জানিয়েছে।

পাকিস্তানে বর্তমানে রাজনৈতিক অস্থিতিশীলতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। পার্লামেন্টে অনাস্থা ভোটের মাধ্যমে পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে প্রধানমন্ত্রী পদ থেকে সরিয়ে নতুন সরকার গঠন করেছে বিরোধীশক্তি।

আজ বুধবার আজাদি লং মার্চ উপলক্ষে লাহোরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। লাহোর থেকে শুরু করা ইসলামাবাদ অভিমুখী র‍্যালি থেকে পিটিআই নেতা ও সাবেক জ্বালানিমন্ত্রী হাম্মাদ আজহারকে গ্রেপ্তারের চেষ্টা করে পুলিশ। নেতাকর্মীরা তাকে গ্রেপ্তারে বাধা দেয় এবং শেষমেষ পুলিশ গ্রেপ্তার করতে পারেনি। তবে শিয়ালকোট জেলা পিটিআই সভাপতি আলি আসজাদ মালহি গ্রেপ্তার হন।

পাকিস্তানের লাহোরে বুধবার পুলিশ ও পিটিআই নেতাকর্মীদের মাঝে সংঘর্ষ হয়। ছবি : সংগৃহীত

পাঞ্জাবের কালা শাহ কাকু শহরে র‍্যালিতে অংশ নেওয়া পিটিআই’র অর্থনীতি বিষয়ক মুখপাত্র হাম্মাদ আজহার বুধবার সন্ধ্যায় টুইটে লেখেন, ‘কালা শাহ কাকুতে ব্যাপক গোলাবর্ষণ হচ্ছে, কিন্তু ইনশাআল্লাহ আমরা এসব বাধা অতিক্রম করব।’

সমঝোতা নয়, নির্বাচন চায় পিটিআই

কয়েক ঘণ্টার নাটকীয়তার পরও সরকার ও পিটিআই উভয় পক্ষ কোনো সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছে। পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্দেশনা মোতাবেক উভয় পক্ষ আলোচনায় বসেছে। বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যায় জিও টিভি জানিয়েছে, উভয় পক্ষের এই বৈঠক আড়াই ঘণ্টা পার হয়ে গেছে, তবুও কোনো সমঝোতার আভাস মেলেনি।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব নিশ্চিত করেছেন, পিটিআই’র সঙ্গে সরকারের এখনও কোনো সমঝোতা হয়নি। তিনি বলেছেন, ‘সমঝোতা ও চুক্তি সইয়ের খবরটি ভিত্তিহীন।’

অন্যদিকে, বুধবার বিকেলে এক টুইটে ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন, ‘কোনো সমঝোতা নয়, নির্বাচন চাই, এটাই শেষ কথা।’

নির্বাচনের দাবিতে পিটিআই’র আজাদি লং মার্চকে গতকাল মঙ্গলবার অবৈধ ঘোষণা করে পাকিস্তানের সরকার। গুলিবিদ্ধ হয়ে পুলিশ সদস্য নিহত হওয়ার পর লং মার্চ নিষিদ্ধ ঘোষণা করে সরকার।