লিবিয়া থেকে বিদেশি সেনা প্রত্যাহারের দাবি আরব লীগ, জাতিসংঘ, ইইউ’র

Looks like you've blocked notifications!
আবর লীগ, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও আফ্রিকান ইউনিয়ন মঙ্গলবার লিবিয়া থেকে সব বিদেশি সেনা দ্রুত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে। ছবি : সংগৃহীত

আবর লীগ, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও আফ্রিকান ইউনিয়ন মঙ্গলবার লিবিয়া থেকে সব বিদেশি সেনা দ্রুত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে। খবর ডেইলি সাবাহ ও এএফপি’র।

এসব সংস্থার নেতাদের ভিডিও কনফারেন্সের পর এক বিবৃতিতে লিবিয়া থেকে সব বিদেশি বাহিনী ও ভাড়াটে সৈন্য বিনা শর্তে দ্রুত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে।

২০১১ সাল থেকেই দেশটিতে অস্ত্র নিষেধাজ্ঞা চুক্তি লঙ্ঘিত হয়ে আসছে। ওই সময় ব্যাপক আন্দোলনে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা একনায়ক শাসক মোয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত হন। আঞ্চলিকভাবে এ আন্দোলন আরব বসন্ত নামে ব্যাপকভাবে পরিচিত।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, বর্তমানে লিবিয়ায় প্রায় ২০ হাজার বিদেশি সৈন্য মোতায়েন রয়েছে। এসবের মধ্যে বেশির ভাগই তুরস্কের সৈন্য। লিবিয়ায় রাশিয়া, সিরিয়া, শাদ ও সুদানের কিছু ভাড়াটে সৈন্যও রয়েছে।

ভিডিও কনফারেন্স চলাকালে লিবিয়া কোয়ার্টেট জাতিসংঘ অস্ত্র নিষেধাজ্ঞা চুক্তি অব্যাহতভাবে লঙ্ঘন করার কঠোর নিন্দা জানিয়েছে এবং তারা জোর দিয়ে বলেছে লিবিয়ায় সকল বিদেশি সামরিক হস্তক্ষেপ অগ্রহণযোগ্য।