লুহানস্ক অঞ্চল স্বাধীনতার দ্বারপ্রান্তে : রাশিয়া

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু বলেছেন, খুব শিগগিরই লুহানস্ক অঞ্চলটি ইউক্রেনের ‘কবল থেকে পুরোপুরি মুক্ত’ হবে। রুশ ভাষাভাষী অধ্যুষিত লুহানস্ক অঞ্চলকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে মস্কো। রুশ প্রতিরক্ষামন্ত্রী শুক্রবার যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে এ কথা বলেন। সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস ও পার্সটুডে এ খবর জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, লুহানস্ক অঞ্চলের ওপর রাশিয়ার নিয়ন্ত্রণ জোরদার হয়েছে, এর ফলে শিগগিরই এ অঞ্চলটি পুরোপুরি মুক্ত হতে যাচ্ছে বা স্বাধীনতা পেতে যাচ্ছে।

এ ছাড়া রুশ প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনের মারিউপোল অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বলেন, আজভস্টাল ইস্পাত কারখানায় অবস্থান নেওয়া এক হাজার ৯০৮ জন ইউক্রেনীয় আত্মসমর্পণ করেছে।

অন্যদিকে, রাশিয়ার পশ্চিম সীমান্তে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের হুমকির প্রতি ইঙ্গিত করে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, সীমান্ত এলাকায় ১২টি সামরিক ঘাঁটি নির্মাণ করা হবে।

ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক-কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অবশ্য ২০১৪ সালেই কিয়েভের নিয়ন্ত্রণ থেকে বের হয়ে স্বাধীনতা ঘোষণা করেছিল ওই দুই অঞ্চল। এরপর থেকেই সেখানে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের লড়াই চলছিল। এ দুই অঞ্চলকে একসঙ্গে দনবাস বলা হয়। অঞ্চলটি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ।