লেবানন থেকে রকেট হামলা সহ্য করা হবে না : নাফতালি বেনেট

Looks like you've blocked notifications!
ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ছবি : সংগৃহীত

লেবানন থেকে কোনো রকেট হামলা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। আজ রোববার ইসরায়েলের মন্ত্রিসভা বৈঠক শেষে নাফতালি বেনেট বলেন, ‘লেবানন রাজত্ব কায়েম করার জন্য ইসরায়েলে রকেট হামলা করছে। হামলাকারী যারাই হোক, এ জন্য লেবানন সেনাদের দায় নিতে হবে। হামলাকারী যদি ফিলিস্তিনি বিদ্রোহী গোষ্ঠী হয় সেটিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা শুধু সতর্ক করতে চাই যে ইসরায়েলের সীমানায় কোনো হামলা সহ্য করা হবে না।’

এর দুদিন আগে ইসরায়েলে ২০টি রকেট হামলা চালানোর দায় স্বীকার করে হিজবুল্লাহ। এর মধ্যে আয়রন ডোম ১০টি রকেট ভূপাতিত করে। যার মধ্যে ছয়টি উন্মুক্ত জায়গায় ও বাকিগুলো লেবাননে পতিত করা হয়। খবর জেরুজালেম পোস্টের।

সম্প্রতি ষষ্ঠবারের মতো লেবানন থেকে ইসরায়েলে হামলা করা হলো। ছয়টি হামলার মধ্যে প্রথমবার সবশেষ হামলার দায় স্বীকার করেছে হিজবুল্লাহ।

বেনেট লেবাননের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের কথা উল্লেখ করে বলেছেন, ইরান ও হিজবুল্লাহ ইসরায়েলকে দমিয়ে রাখার চেষ্টা করছে। হিজবুল্লাহ ও ইরানি প্রভাবের বিরুদ্ধে জেগে ওঠায় তিনি লেবাননের নাগরিকদের প্রশংসা করেছেন।

শনিবার দ্বিতীয় লেবানন যুদ্ধের ১৫তম বার্ষিকী উপলক্ষে হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ ইসরায়েলের সঙ্গে পাল্টাপাল্টি হামলাকে ‘অত্যন্ত বিপজ্জনক’ হিসেবে অভিহিত করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। তারা জানিয়েছে, লেবাননের ভূখণ্ড থেকে দুটি রকেট ইসরায়েলে নিক্ষেপ করার পর এ হামলা হয়েছে। এ হামলাকে ইসরায়েলের ‘আগ্রাসী অভিপ্রায়’ হিসেবে আখ্যায়িত করেছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। তিনি বলেন, দক্ষিণ লেবাননের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য এ হামলা সরাসরি হুমকি।