শিনজো আবের সর্বশেষ অবস্থা জানালেন তাঁর ছোট ভাই

Looks like you've blocked notifications!
জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি : সংগৃহীত

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলি করা হয়েছে। গুলিবিদ্ধ আবেকে নারা শহরের স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁর ছোট ভাই এবং দেশটির বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিসি জানিয়েছেন, তাঁকে (শিনজো আবে) রক্ত দেওয়া হচ্ছে। খবর সিএনএনের।

নোবুও কিসি বলেন, ‘আমাকে বলা হয়েছে তিনি এখন নারা হাসপাতালে আছেন। সেখানে তাঁকে রক্তপ্রদানসহ সংবেদনশীলতার (জ্ঞান ফেরানোর) চিকিৎসা দেওয়া হচ্ছে।’

একটি ভবন থেকে আবেকে গুলি করা হয়। তাঁর ঘাড়ে ও বুকে গুলি লাগে বলে জানিয়েছে কয়েকটি সংবাদমাধ্যম।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা এ আক্রমণকে ‘গণতন্ত্রের ওপর সরাসরি আক্রমণ’ এবং মতপ্রকাশের স্বাধীনতার দমন বলে উল্লেখ করেছেন।

এদিকে, শিনজো আবের স্ত্রী আকিয়ে আবে এরই মধ্যে হাসপাতালে পৌঁছেছেন।

গুলিবিদ্ধ জাপানের এই সাবেক প্রধানমন্ত্রীর অবস্থা এখন সংকটাপন্ন বলে জানিয়েছে চিকিৎসকেরা।

আজ শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে ভাষণ দেওয়ার সময় হত্যার উদ্দেশ্যে তাঁকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় প্রভাবশালী পত্রিকা দ্য জাপান টাইমস। বর্তমানে আবে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম ‘দ্য আসাহি শিম্বুন’ জানিয়েছে, এ ঘটনায় ৪১ বছর বয়সি এক সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

জানা গেছে, জাপানের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে নারা শহরের কিনটেটসু লাইন এলাকার ইয়ামাতো সাইদাইজি স্টেশনের সামনে প্রচার কর্মসূচিতে বক্তব্য দিচ্ছিলেন শিনজো আবে। এ সময় তাঁকে লক্ষ্য করে গুলি চালানো হয়। সঙ্গে সঙ্গে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। রক্তাক্ত অবস্থায় তাঁকে উদ্ধার করে হাসপাতলে নেওয়া হয়।