শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিল অস্ট্রেলিয়া

Looks like you've blocked notifications!
এর আগে শিশুদের জন্য বায়োএনটেক-ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিল আরও বেশ কয়েকটি দেশ। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়া ১৬ বছর বয়স থেকে তদূর্ধ্বদের জন্য বায়োএনটেক-ফাইজারের টিকার অনুমোদন আগেই দেওয়া হয়েছিল। এবার দেশটিতে ১২ থেকে ১৫ বছর বয়সিদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, ফাইজারের টিকা শিশুদের দেওয়া যেতে পারে। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট আজ শুক্রবার বলেছেন, সব দিক ভালো করে বিচার-বিবেচনা করে ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ শিশুদের জন্য কোভিড টিকা অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে। সরকার এবার জানাবে, কাদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হবে।

করোনা মোকাবিলায় অস্ট্রেলিয়া অনেক দেশের চেয়ে তুলনামূলকভাবে ভালো কাজ করেছে। কিন্তু, টিকা নিয়ে তাদের প্রচুর সমালোচনা হয়েছে। এখনও পর্যন্ত দেশটির ১৫ শতাংশের কম মানুষ দুই ডোজ টিকা পেয়েছে। এখনও সে দেশের অর্ধেক মানুষ কড়া লকডাউনের মধ্যে আছে। কারণ, নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়া প্রদেশে করোনার সংক্রমণ বাড়ছে।

তবে, ভিক্টোরিয়ার পরিস্থিতি কিছুটা ভালো হয়েছে। আজ শুক্রবার সেখানে ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর আগের দিন হয়েছিল ২৬ জন।

তবে, অস্ট্রেলিয়ায় করোনা কিছুটা বাড়ায় নিউজিল্যান্ড তাদের সঙ্গে  সীমান্ত বন্ধ করে দিয়েছে।