শ্রমিকদের রাস্তায় বসিয়ে জীবাণুনাশক স্প্রে, নিন্দিত উত্তরপ্রদেশ সরকার

Looks like you've blocked notifications!

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বরেলিতে অন্য রাজ্য থেকে আসা শ্রমিকের সম্প্রতি খোলা আকাশের নিচে রাস্তায় বসিয়ে গায়ে স্প্রে করা হয় জীবাণুনাশক। এমন কাজ করা হয়েছিল যে প্ৰশাসনিক কর্মকর্তাদের কথায়, তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিল রাজ্যের যোগী আদিত্যনাথের সরকার। রাজ্যের চিফ সেক্রেটারি সংবাদমাধ্যমকে আজ মঙ্গলবার বিষয়টি জানিয়ে বলেন, ভবিষ্যতে এমন ঘটনা যেন আর না ঘটে, সেদিকে নজর রাখবে রাজ্য সরকার।

উত্তরপ্রদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা নীতিশ কুমার এ দিন বলেন, অন্য রাজ্য থেকে আসা বাসগুলোকে জীবাণুনাশক ব্যবহার করে পরিষ্কার করার জন্য বলা হয়েছিল। কিন্তু তা না করে বাড়তি সক্রিয়তা দেখিয়ে ফেলেছেন সংশ্লিষ্ট এক প্রশাসনিক কর্মকর্তা। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ এ খবর জানিয়েছে।

জানা গেছে গতকাল সোমবার অন্য রাজ্য থেকে নিজভূমে ফেরা শ্রমিকদের গায়ে জীবাণুনাশক স্প্রে করার ঘটনা সামনে এলে গোটা ভারতে নিন্দার ঝড় বয়ে যায়। উত্তরপ্রদেশ রাজ্য সরকারের পক্ষ থেকে সাফাইও দেওয়া হয়। বলা হয়, শ্রমিকদের জীবাণুমুক্ত করতে এ কাজ করা হচ্ছে। তবে নেটিজেনরা অবশ্য তা মেনে নেয়নি। ওই ঘটনার ভাইরাল একটি ভিডিওটিকে কেন্দ্র করে নিন্দার ঝড় ওঠে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভারতীয় গণমাধ্যমসূত্রে জানা যায়, উত্তরপ্রদেশের নয়ডা থেকে সরকারি বাসেই বরেলিতে ফিরেছিলেন ওই শ্রমিকরা। তারপর রাস্তার ধারে চেকপয়েন্টে বসিয়ে হোসপাইপ দিয়ে তাঁদের গায়ে জীবাণুনাশক স্প্রে করা হয়। ওই ভিডিও দেখে নেটিজেনরা প্রশ্ন করেছিলেন, উড়োজাহাজে করে ভারতে ফেরা মানুষের সঙ্গেও কি একই আচরণ করা হবে?

বিষয়টির নিন্দা জানিয়ে টুইট করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও। শ্রমিকদের সঙ্গে এমন আচরণ নিয়ে নিন্দার ঝড় ওঠাতেই নড়েচড়ে বসে যোগী আদিত্যনাথের সরকার। সংবাদমাধ্যমকে জানানো হয়, যে কর্মকর্তা ওই ঘটনায় জড়িত, তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।