শ্রীলঙ্কায় আগাম নির্বাচন ২৫ এপ্রিল

Looks like you've blocked notifications!
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ছবি : সংগৃহীত

পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তিনি গত সোমবার এ ঘোষণা দেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়েছে, সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে সংসদ ভেঙে দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট। তিনি আগামী ২৫ এপ্রিল নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের এক কর্মকর্তা বলেন, ‘পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচন আয়োজনের সময়সূচি ঠিক করতে একটি আনুষ্ঠানিক চিঠি আমরা পেয়েছি।’

সরকারি গেজেটে এ-সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হবে বলে নির্বাচন কমিশনের ওই কর্মকর্তা জানান। ওই কর্মকর্তা বলেন, রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা চলতি মাসের শেষ নাগাদ মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। প্রেসিডেন্সিয়াল ডিক্রির বরাত দিয়ে ওই কর্মকর্তা জানান, নির্বাচিত নতুন সদস্যদের নিয়ে আগামী ১৪ মে পার্লামেন্টের প্রথম সেশন শুরু হবে। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

গত বছরের নভেম্বরে নির্বাচিত হয়েছিলেন রাজাপক্ষে। তিনি অভিযোগ করে আসছিলেন, তাঁর ক্ষমতা খর্ব করার কারণে তিনি মুক্তভাবে কাজ করতে পারছেন না। এ ছাড়া পার্লামেন্টে তাঁর সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণে তাঁকে বিভিন্ন বাধার মুখোমুখিও হতে হয়েছে।