সংক্রমণের নতুন রেকর্ড জার্মানিতে, মৃত্যু লাখ ছাড়াল

Looks like you've blocked notifications!
ইউরোপের দেশ জার্মানিতে নতুন করে মহামারি করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে। এরই মধ্যে দেশটিতে প্রাণঘাতী ভাইরাসের থাবায় মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। ছবি : সংগৃহীত

ইউরোপের দেশ জার্মানিতে নতুন করে মহামারি করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে। এরই মধ্যে দেশটিতে প্রাণঘাতী ভাইরাসের থাবায় মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৫ লাখ ৪৬ হাজার ৯১৫ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ৪৮১ জন। এ দিকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৭ লাখ ৪৪ হাজার ৪০০ জন।

ইউরোপের বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৫১ জনের মৃত্যু হয়েছে। অপর দিকে দেশটির গণস্বাস্থ্য সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউট (আরকেআই) বৃহস্পতিবার (২৫ নভেম্বর) জানিয়েছে, এখন পর্যন্ত এক লাখ ১১৯ জনের মৃত্যু হয়েছে।

আরকেআই এক ঘোষণায় জানিয়েছে, প্রতি এক লাখ মানুষের মধ্যে ৪১৯.৭ জন নতুন করে আক্রান্ত হচ্ছে। যা এক সপ্তাহের হিসাবে সর্বোচ্চ।

কিছুদিন আগেও ইউরোপের অন্যান্য রাষ্ট্রের তুলনায় জার্মানির অবস্থা কিছুটা স্বাভাবিক ছিল। যদিও সাম্প্রতিক সময়ে দেশটিতে সংক্রমণ ও মৃত্যু আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেতে শুরু করেছে। এর মধ্যেই হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগীর চাপ বেড়ে যাওয়ায় পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে।

ক্রমবর্ধমান এই স্বাস্থ্য সংকট নতুন জোট সরকারকে চাপের মধ্যে ফেলবে বলেই মনে করা হচ্ছে।

গত সপ্তাহে ইউরোপের দেশগুলোতে ২৫ লাখের বেশি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে এবং প্রাণ গেছে প্রায় ৩০ হাজার মানুষের।

সামনের দিনগুলোতে করোনা আরও ভয়ংকর আকার ধারণ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলছে, ইউরোপ ও এশিয়ার কিছু অংশে মার্চের মধ্যে সাত লাখ মানুষের মৃত্যু হতে পারে করোনায়। সে হিসাবে শুধু ইউরোপে করোনায় মৃত্যু ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে।

ইউরোপের বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে করোনা। ইউরোপে করোনার সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হচ্ছে, ইউরোপে দৈনিক মৃতের সংখ্যা চার হাজার দুইশতে দাঁড়িয়েছে। যা গত সেপ্টেম্বর মাসে দৈনিক মৃত্যুর চেয়ে প্রায় দ্বিগুণ।