সংক্রমণ বাড়লেও সম্ভবত লকডাউনে যাবে না যুক্তরাষ্ট্র : অ্যান্থনি ফসি

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও মার্কিন প্রেসিডেন্টের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্থনি ফসি। ছবি : সংগৃহীত

নভেল করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের ক্রমবর্ধমান সংক্রমণ যুক্তরাষ্ট্রের কোভিড পরিস্থিতিকে আরও অবনতির দিকে নিয়ে যাওয়ার আশঙ্কা করছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফসি। তবে অ্যান্থনি ফসি বিশ্বাস করেন, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেলেও গত বছরের মতো যুক্তরাষ্ট্র সম্ভবত আবার লকডাউনে ফিরে যাবে না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফসি বলেন, ‘আমি মনে করি না যে, আমরা ফের লকডাউন দেখব।’

এদিকে যুক্তরাষ্ট্রে যথেষ্ট পরিমাণ লোককে টিকা দেওয়ায় গত শীতের তীব্র সংক্রমণের পুনরাবৃত্তি এবার হবে না বলেও আশা করেন ফসি, যদিও দেশটির অনেক মানুষের টিকা নেওয়া এখনো বাকি।

রোববার এবিসি টেলিভিশনের ‘দিস উইক’ শো-তে অ্যান্থনি ফসি বলেন, ‘পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে’ এবং এর জন্য করোনার প্রতিষেধক টিকা এখনও না নেওয়া লাখ লাখ মানুষকে দোষারোপ করেন তিনি।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমণের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় যারা এখনও টিকা নেয়নি, তাদের মধ্যে কিছু মানুষ টিকা নেওয়ার কথা ভাবছে। কিন্তু, লাখ লাখ মানুষ বলছে, স্বাস্থ্য কর্মকর্তারা তাদের টিকা নিতে যতই পীড়াপীড়ি করুক, তাদের টিকা নেওয়ার কোনো ইচ্ছা নেই।

অ্যান্থনি ফসি প্রায় প্রতিদিনই মার্কিনিদের করোনার টিকা নেওয়ার জন্য বলে যাচ্ছেন। ফসি বলেন, ‘টিকা নিলে আপনি নিজেকে গুরুতর অসুস্থ হওয়া এবং মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারছেন। আর যারা টিকা নিচ্ছে না, তারা কার্যত ভাইরাসের বংশবিস্তারে সাহায্য করছে।’

যুক্তরাষ্ট্র এরই মধ্যে দিনে ৭০ হাজার পর্যন্ত নতুন করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত দেখেছে। এই সংখ্যা গত ছয় সপ্তাহে প্রায় ৬০ হাজার করে ছিল। এ বছরের ফেব্রুয়ারির পর এটাই সর্বাধিক হার।

ভারতে করোনার ডেলটা ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয়। তারপর থেকে দেশে দেশে এই ভ্যারিয়েন্টের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে।