সন্ত্রাসী হামলায় ক্ষত-বিক্ষত শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ

Looks like you've blocked notifications!

হামলার আশঙ্কা ও অনিশ্চয়তার দোলাচলের মধ্যেই ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় আজ প্রেসিডেন্ট নির্বাচনের ভোট।

ইস্টার সান ডের পরের দিন চলতি বছরের ২১ এপ্রিল ভয়াবহ সন্ত্রাসী হামলায় আড়াইশোর বেশি মানুষ নিহত হওয়ার সাত মাস পর নতুন নেতা বেছে নিতে আজ ভোট দিচ্ছেন লঙ্কাবাসী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এটি শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে প্রার্থী হয়েছেন ৩৫ জন। দেশটিতে এটাই প্রথম নির্বাচন যেখানে কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী প্রার্থী হননি। ইস্টার সানডে হামলার পর প্রবল সমালোচনার মুখে পড়া বর্তমান প্রেসিডেন্ট  মাইথ্রিপালা সিরিসেনা নির্বাচনে অংশ নেবেন না বলে জানিয়ে দেন।   

গত এপ্রিলের ওই হামলা চালায় কথিত ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী। এ হামলায় শ্রীলঙ্কার বাণিজ্যিক রাজধানী কলম্বোসহ কয়েকটি শহরের গির্জা ও হোটেলে একযোগে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে অন্তত ২৫৩ জন নিহত হন, যাঁদের মধ্যে ছিলেন বহু বিদেশি নাগরিক। বোমা হামলায় আহত হন চার শতাধিক। ইস্টার সানডের পরের দিন শ্রীলঙ্কার নিগম্বো, বাত্তিকালোয়া ও কলম্বোর গির্জায় এবং কলম্বোর শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরি হোটেলে এ হামলার হয়। এটি ছিল ২০০৯ সালে শ্রীলঙ্কার গৃহযুদ্ধ শেষ হওয়ার পর দেশটি সবচেয়ে বড় ধরনের সন্ত্রাসী হামলা।

হামলার পর শ্রীলঙ্কা সরকার স্বীকার করে ‘গোয়েন্দা তৎপরতায় বড় ধরনের ঘাটতি’র কারণেই এই বিপর্যয় ঘটেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ওই মাসের শুরুতেই হামলার বিষয়ে সতর্ক করেছিল ভারত। কিন্তু বিষয়টির গুরুত্ব অনুধাবনে ব্যর্থ লঙ্কান প্রতিরক্ষা দপ্তর যথাযথ ব্যবস্থা না নেওয়ার মাশুল গুনতে হয় শ্রীলঙ্কাকে।

এবারের নির্বাচনে প্রার্থীর সংখ্যা বেশি হওয়ায় ব্যালট পেপারের দৈর্ঘ্য দাঁড়িয়েছে দুই ফুটে। তবে প্রার্থীদের মধ্যে পরিষ্কার ব্যবধানে এগিয়ে রয়েছেন দুজন। একজন হলেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের ভাই ও সাবেক প্রতিরক্ষা সচিব গোতাভায়া রাজাপাকসের। অন্যজন ইউনাইটেড ন্যাশনাল ফ্রন্ট প্রার্থী সাজিথ প্রেমাদাসা। নির্বাচনে গোতাভায়া রাজাপাকসের সঙ্গে সাজিথ প্রেমাদাসার তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে, এমনটা বলছে গণমাধ্যমগুলো। গত বুধবার শেষ নির্বাচনী প্রচারের দিন হোমাগামা শহরে শেষ সভা করে গোতাভায়া রাজাপাকসে জয়ের ব্যাপারে আশাবাদ জানান। অন্যদিকে, রাজধানী কলম্বোয় শেষ র‍্যালি করেন সাজিথ প্রেমাদাসা। এই র‍্যালিতে দুই প্রেসিডেন্ট প্রার্থী প্রেমাদাসাকে সমর্থন দেন। দুই কোটি ১৪ লাখ জনসংখ্যার শ্রীলঙ্কায় মোট ভোটার এক কোটি ৫৯ লাখ।