সম্মানের সঙ্গে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন, মিয়ানমারকে জাতিসংঘ

Looks like you've blocked notifications!
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফাইল ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মানবীয় মর্যাদা সমুন্নত রেখে রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেছেন, এই জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থারও উন্নয়ন ঘটাতে হবে।

গুতেরেস শনিবার নিউইয়র্কে এক বক্তৃতায় মিয়ানমারের প্রতি এই আহ্বান জানান বলে ইরানভিত্তিক গণমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আরো বলেন, রোহিঙ্গা মুসলমানরা বর্তমানে বিশ্বের সবচেয়ে নাজুক জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। তিনি সম্মান, মর্যাদা ও নিরাপত্তা বজায় রেখে রোহিঙ্গাদের তাদের নিজ বাসভূমিতে ফিরে যাওয়ার সুযোগ করে দেওয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

জাতিসংঘ মহাসচিব এমন সময় এ আহ্বান জানালেন, যখন রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার ব্যাপারে মিয়ানমারের মিথ্যাচারের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন একজন রোহিঙ্গা শরণার্থীরও স্বদেশ প্রত্যাবর্তনের প্রমাণ দেখানোর জন্য মিয়ানমার সরকারকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় বলেন, ‘ঢাকায় মিয়ানমার দূতাবাস থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, প্রায় ৪০০ রোহিঙ্গা শরণার্থী স্বেচ্ছায় রাখাইন প্রদেশে ফিরে গিয়েছেন। কিন্তু তার প্রমাণ কোথায়? বিদেশি সাংবাদিকদের নিয়ে গিয়ে দেখাতে পারবে তারা? কিংবা জাতিসংঘের প্রতিনিধিকে? মিথ্যাচার ছেড়ে মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গা শরণার্থীদের ঘরে ফেরানোর বিষয়টিকে গুরুত্ব দেওয়া।’