সরকারকে ৬ দিনের আলটিমেটাম ইমরান খানের

Looks like you've blocked notifications!
পার্লামেন্ট ভেঙে দিয়ে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণার জন্য সরকারকে ছয় দিনের সময় বেঁধে দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

পার্লামেন্ট ভেঙে দিয়ে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণার জন্য সরকারকে ছয় দিনের সময় বেঁধে দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। খবর ডন ও জিও নিউজের।

‘আজাদি মার্চ’ নিয়ে গতকাল বুধবার দিবাগত রাতে ইসলামাবাদে পৌঁছান ইমরান খান। আজ বৃহস্পতিবার সকালে জিন্নাহ অ্যাভিনিউতে নেতা-কর্মীদের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করতে সরকারকে ছয় দিনের সময় বেঁধে দেন।

ইমরান খান বলেন, ‘আমাদের আজাদি মার্চ স্তব্ধ করে দিতে সরকার সব ধরনের চেষ্টা করেছে। শান্তিপূর্ণ বিক্ষোভে কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে। আমাদের বাসাবাড়িতে অভিযান চালানো হয়েছে এবং ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে। তবে আমি দেখলাম, জাতি নিজেদের দাসত্বের ভয় থেকে মুক্ত করতে পেরেছে।’

ইমরান খান আরও বলেন, করাচিতে পিটিআই’র তিন কর্মী মারা গেছেন। রাভি ব্রিজ থেকে দুই কর্মীকে ছুড়ে ফেলা হয়। হাজারো নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

নতুন নির্বাচনের তারিখ ঘোষণায় সরকারকে সময় বেঁধে দিয়ে ইমরান খান বলেন, পার্লামেন্ট ভেঙে দিতে এবং জুনে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণায় সরকারকে ছয় দিনের আলটিমেটাম দিচ্ছি।

পিটিআই চেয়ারম্যান ইমরান খান বলেন, ‘আমদানি করা সরকারের প্রতি আমার বার্তা হলো—পার্লামেন্ট ভেঙে দাও এবং নতুন নির্বাচনের তারিখ ঘোষণা দাও। অন্যথায় ছয় দিন পর আমি আবার ইসলামাবাদে আসছি।’

সরকারকে আলটিমেটাম দেওয়ার পর নেতা-কর্মীদের রেখে বানি গালায় নিজ বাসভবনের দিকে রওনা হন ইমরান খান। বড় ধরনের সমাবেশ এবং অবস্থান কর্মসূচিতে যোগ দিতে কয়েক ঘণ্টা মার্চ করে তাঁরা সেখানে জড়ো হন।

গতকাল রাতের অধিকাংশ সময় ডি-চকে অবস্থান নেওয়া পিটিআই নেতা–কর্মীরা ইসলামাবাদের বিধিনিষেধ আরোপিত ‘রেড জোনে’ প্রবেশ করেন। সেখানে সুপ্রিম কোর্ট, প্রধানমন্ত্রীর বাসভবন, মার্কিন দূতাবাসসহ কয়েকটি স্পর্শকাতর ভবন রয়েছে।