সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকার অনুমোদন দিল সৌদি আরব

Looks like you've blocked notifications!
চীনে তৈরি করোনাভাইরাসের সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা টিকার অনুমোদন দিয়েছে সৌদি আরব। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের আরও দুটি টিকার অনুমোদন দিয়েছে সৌদি আরব। এই দুটি হলো চীনে তৈরি সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা। এর ফলে সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিদের ওমরাহ হজ পালন ও সৌদি প্রবাসীদের আর কোনো বাধা রইল না।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সৌদি আরব সিনোভ্যাক ও সিনোফার্মের টিকার অনুমোদন দেয়। এ নিয়ে দেশটিতে করোনার মোট ছয়টি টিকা অনুমোদন পেল।

সৌদি আরব আগে করোনার চারটি টিকার অনুমোদন দেয়। এগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন এবং মডার্না।

গত মাসের শেষ দিকে সৌদি কর্তৃপক্ষ জানায়, যেসব বিদেশি পর্যটকের সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেওয়া আছে, তাঁরাই কেবল ১ আগস্ট থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

চলতি মাসের শুরুর দিকে দেশটি জানায়, ৯ আগস্ট থেকে পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের কাছ থেকে পবিত্র ওমরাহ হজের আবেদন গ্রহণ শুরু করবে সৌদি আরব।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এখন থেকে যারা সিনোফার্ম ও সিনোভ্যাকের ভ্যাকসিন গ্রহণ করেছে তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবে।

সৌদি সরকার গত মাসে জানায়, আগস্ট মাসের প্রথম থেকেই সৌদি আরবে প্রবেশ করতে হলে দেশটিতে অনুমোদিত ভ্যাকসিনগুলোর উভয় ডোজ গ্রহণ করতে হবে।

বাংলাদেশে যেসব ভ্যাকসিন সবচেয়ে বেশি প্রয়োগ করা হয়েছে তার মধ্যে আছে সিনোফার্মের ভ্যাকসিনও অন্যতম। সৌদি আরব এই টিকার অনুমোদন দেওয়ায়  এদেশের সিনোফার্মের ভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের ওমরাহ হজ পালন ও প্রবাসীদের কর্মস্থলে ফিরতে আর বাধা থাকছে না। টিকার দুটি ডোজ সম্পূর্ণ করা প্রবাসী বাংলাদেশিদের আর সৌদির হোটেলে গিয়ে কোয়ারেন্টিনে থাকতে হবে না।

বাংলাদেশে বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না ও সিনোফার্মের টিকা প্রয়োগ হচ্ছে।