সিরাজুদ্দিন হাক্কানির সঙ্গে জাতিসংঘ দূতের বৈঠক

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের তালেবান অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতিসংঘের দূত দেবোরাহ লিওনস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী তালিকায় থাকা আফগানিস্তানের তালেবান অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতিসংঘের দূত দেবোরাহ লিওনস। আজ বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন। 

তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন বৃহস্পতিবার টুইটারে এক বিবৃতিতে জানান, আফগান জনগণের জন্য জরুরিভিত্তিতে মানবিক সহায়তা দেওয়ার বিষয়ে কাবুলে নিযুক্ত জাতিসংঘ মিশনের প্রধান দেবোরাহ লিওনস ও সিরাজউদ্দিন হাক্কানির মধ্যে বৈঠক হয়।

গতকাল বুধবার উভয়পক্ষের আলোচনায় হাক্কানি জাতিসংঘের দূতকে নিশ্চিত করে বলেন, ‘কোনও বাধা ও ভয়ভীতি ছাড়াই জাতিসংঘের কর্মীরা আফগানিস্তানে কাজ করতে পারবেন। আফগান জনগণকে সহায়তা করতে পারবে জাতিসংঘ’।

বৈঠকটা কোথায় অনুষ্ঠিত হয়েছে তা স্পষ্ট করেননি তালেবান মুখপাত্র সুহাইল শাহীন।

গত দুই দশক ধরে বিদেশি সহায়তার উপরই নির্ভর করে আসছে আফগানিস্তান। তবে তালেবান ক্ষমতায় আসার পর সম্প্রতি সহায়তা বন্ধ করে দিয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। ফলে প্রবল সংকটের মুখে পড়েছে আফগান জনগণ। এমন পরিস্থিতিতে আফগান স্বরাষ্ট্রমন্ত্রী হাক্কানির সঙ্গে আলোচনা হলো জাতিসংঘ দূতের।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানির নাম এখনো মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের তালিকায় রয়েছে। তার মাথার দাম ৫০ লাখ ডলার ধরা আছে যুক্তরাষ্ট্রে।