সু চির দলের আনা সেনাবাহিনীর ক্ষমতা হ্রাসের প্রস্তাব পার্লামেন্টে নাকচ

Looks like you've blocked notifications!

মিয়ানমারের রাজনীতিতে সেনাবাহিনীর ক্ষমতা কমাতে দেশটির নেত্রী অং সান সু চির দলের আনা বিল পার্লামেন্টে পাস হয়নি।

সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) পক্ষ থেকে সংবিধান সংশোধনের কয়েকটি প্রস্তাব গতকাল মঙ্গলবার দেশটির পার্লামেন্টে উত্থাপিত হয়। ভোটাভুটিতে সব প্রস্তাব প্রত্যাখ্যাত হয়। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট বলছে, ২০০৮ সালে সামরিক সরকার রচিত সংবিধান সংশোধনের জন্য বহুবার চেষ্টা করেছে সু চির দল। বিলটিতে পার্লামেন্টে সামরিক এমপির সংখ্যা কমানো এবং সশস্ত্র বাহিনীর সুপ্রিম কমান্ডার হিসেবে কমান্ডার ইন চিফের ক্ষমতা বিলুপ্তির কথা ছিল। সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট ও বিচার বিভাগে এক-চতুর্থাংশ আসন দেশটির সামরিক সদস্যদের জন্য বরাদ্দ দেওয়া রয়েছে। সংবিধান পরিবর্তনে দু-তৃতীয়াংশের বেশি আইনপ্রণেতার অনুমোদন প্রয়োজন ছিল।

চলতি বছরের শেষ নাগাদ মিয়ানমারে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। দেশটির সংবিধান সংশোধনে কী ধরনের দৃশ্যমান উদ্যোগ নেওয়া হয়েছে, তা নিয়ে চাপের মুখে রয়েছেন নোবেলজয়ী সু চি।

গণতান্ত্রিক ব্যবস্থায় সংশোধন আনার অঙ্গীকার করে ২০১৬ সালে বিপুল ভোটে ক্ষমতায় আসেন সু চি। তিনি ক্ষমতায় আসার পর দেশটির আরাকান রাজ্যে রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর সেনাবাহিনীর দমনপীড়ন এবং জাতিগত নিধন ও সংঘাতের ঘটনায় বহির্বিশ্বের চাপের মুখে পড়ে সু চি প্রশাসন।