সু চির বিরুদ্ধে এবার অর্থ ও স্বর্ণ ঘুষ নেওয়ার অভিযোগ

Looks like you've blocked notifications!
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি। ছবি : রয়টার্স

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে আরেকটি অভিযোগ এনেছে জান্তা সরকার। দেশটির সেনাবাহিনীর দাবি, ক্ষমতায় থাকাকালে সু চি ঘুষ হিসেবে অর্থ ও স্বর্ণ গ্রহণ করেছিলেন।

দুর্নীতি দমন কমিশনের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলেছে, দাতব্য সংস্থা দাউ খিন কিই ফাউন্ডেশনের সভাপতি থাকাকালে সু চি জমির অপব্যবহার সম্পর্কিত অভিযোগের পাশাপাশি ঘুষ হিসেবে অর্থ ও স্বর্ণ গ্রহণ করেছিলেন।

জান্তার করা নতুন এই অভিযোগের ব্যাপারে সু চির আইনজীবীর পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর সু চির বিরুদ্ধে মোট ছয়টি অভিযোগ আনা হয়। এর মধ্যে একটি অবৈধভাবে ওয়াকিটকি কেনা। ওই সময় তাঁকে গ্রেপ্তার করে গৃহবন্দী রাখা হয়। খবর রয়টার্সের।

সু চির বিরুদ্ধে আগে যেসব মামলা হয়েছে তার বিচার শুরু হবে আগামী ১৪ জুন। দেশটির সেনাবাহিনীর দাবি, গত বছর নভেম্বরের নির্বাচনে জালিয়াতি করা হয়েছে। আর এই অভিযোগে সু চিকে গ্রেপ্তার করা হয়।

ওই নির্বাচনে জয়লাভ করে সু চির দল ন্যাশনাল লিগ আর ডেমোক্রেসি (এনএলডি)। তবে সু চিকে গ্রেপ্তার করে জোরপূর্বক ক্ষমতা দখল করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বিশৃঙ্খলা তৈরি করে জান্তা সরকার।

এরপর থেকে সু চির মুক্তির দাবিতে রাস্তায় নামা প্রতিবাদীদের দমন করতে সেনাবাহিনী নৃশংসতার পথ বেছে নেয়। আন্দোলনে এখন পর্যন্ত ৮০০-এর বেশি মানুষ প্রাণ হারিয়েছে।