‘সেনাদের সরিয়ে নেওয়া হচ্ছে’, ইরাকে মার্কিন জেনারেলের চিঠি নিয়ে গোলমাল

Looks like you've blocked notifications!

একদিকে এক মার্কিন জেনারেল ইঙ্গিত দিচ্ছেন, ইরাক থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হবে, অথচ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার তা বেমালুম অস্বীকার করছেন।   

ইরাকের সম্মিলিত যৌথ অভিযানের উপপ্রধান আবদুল আমিরকে লেখা চিঠিতে ইরাকে নিযুক্ত মার্কিন সেনাদলের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম এইচ সিলি বলেন, যুক্তরাষ্ট্র ‘সামনের দিনগুলোতে, কয়েক সপ্তাহের মধ্যে সেনাদের অন্যত্র সরিয়ে নেবে’। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর একদিন আগেই ইরাকি পার্লামেন্টে বিদেশি সেনাদের দেশত্যাগের আহ্বান জানানোর একটি প্রস্তাব পাস হয়। এমন পরিস্থিতিতে ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম এইচ সিলির চিঠির বিষয়টি সামনে এলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার দাবি করেন ‘ইরাক ছেড়ে মার্কিন সেনাদের চলে যাওয়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

এদিকে মার্কিন সেনা কর্মকর্তার চিঠির বিষয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা, জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান মার্ক মিলে বলেন, ‘ভুল হয়ে গেছে।’

ওই চিঠিটিকে খসড়া দাবি করে মার্ক মিলে বলেন, সেখানে শব্দচয়ন ভালো হয়নি, তাতে কারো স্বাক্ষর ছিল না এবং সেটি পাঠানোও উচিত হয়নি।

মার্ক মিলে বলেন, ‘গুরুত্বপূর্ণ কয়েকজন ইরাকি সেনা কর্মকর্তার কাছে (চিঠিটি) পাঠানো হয় বিমান চলাচলসহ কিছু বিষয় সমন্বয় করার জন্য। এরপর চিঠিটি একজনের কাছ থেকে আরেকজন, তার কাছ থেকে আরেকজনের হাত চালাচালি হয়ে আপনাদের কাছে পৌঁছেছে। এখন এটা নিয়ে ভুগতে হচ্ছে।’ 

জেনারেল মার্ক মিলেও জানান, মার্কিন সেনারা ইরাক ছাড়ছে না।

তাহলে চিঠির আসল বক্তব্য কী?

জেনারেল মার্ক মিলে জানান, ইরাকিদের সঙ্গে ‘কাজ’ করার জন্যই চিঠিটি পাঠানো হয়েছিল। তবে কী ধরনের কাজ, তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি।

এদিকে ইরাক-মার্কিন সেনা জোটের এক সূত্রের বরাত দিয়ে বিবিসির সংবাদকর্মী জোনাথন বিলে জানান, ‘গ্রিন জোন’ বা নিরাপদ অঞ্চল থেকে মার্কিন সেনারা অন্যত্র নিরাপত্তা দেওয়ার উদ্দেশে সরে যাচ্ছে, ইরাকি সেনাবাহিনীর কর্মকর্তাদের কাছে এমন বার্তা পৌঁছানোই ছিল ওই চিঠির উদ্দেশ্য।

ইরাকে বর্তমানে পাঁচ হাজারের কিছু বেশি মার্কিন সেনা অবস্থান করছে।