সেপ্টেম্বরেই করোনার সম্ভাব্য ভ্যাকসিন আনছে যুক্তরাজ্য

Looks like you've blocked notifications!

ব্রিটিশ বিজ্ঞানীদের তৈরি একটি সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের ১০ লাখ ডোজ তৈরি করা হচ্ছে, যা সেপ্টেম্বরের মধ্যে বাজারে পাওয়া যাবে। পরীক্ষামূলক প্রয়োগের মাধ্যে ওই ভ্যাকসিনের কার্যকারিতার প্রমাণ পাওয়ার আগেই ওই পরিমাণ ওষুধ প্রস্তুত করে রাখা হবে বলে গতকাল শুক্রবার বিশেষজ্ঞ দলটি জানায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক দলের নেতৃত্বে থাকা অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, ‘ভ্যাকসিনটি করোনা মোকাবিলায় কাজে লাগবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।’ সেপ্টেম্বরের মধ্যেই ভ্যাকসিনটির কয়েক লাখ ডোজ বাজারে আসছে বলেও আশ্বাস দেন তিনি।

এর আগে গবেষকরা জানিয়েছিলেন, করোনার ভ্যাকসিন আসতে ১২ থেকে ১৮ মাস সময় লাগতে পারে। এমন একটি সময়ে যুক্তরাজ্যের গবেষকদের এমন আশ্বাস আশার আলো দেখাচ্ছে।

ওই গবেষক দল জানিয়েছে, এরই মধ্যে ভ্যাকসিনটির ট্রায়াল (পরীক্ষামূলক প্রয়োগ) শুরু হয়েছে। তাঁদের তথ্য অনুযায়ী, ভ্যাকসিনটির ১২টি সফল ট্রায়াল হয়ে গেছে। তাঁরা বলছেন, একটি ডোজেই সাধারণ মানুষের প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেবে এ ভ্যাকসিন। ভ্যাকসিনটির বিষয়ে তাঁরা এতটাই নিশ্চিত যে, সেপ্টেম্বরে ট্রায়াল শেষ হওয়া পর্যন্ত তাঁরা অপেক্ষাও করতে চান না।

এই ভ্যাকসিন কাজ করবে কি না, এ ব্যাপারে সারাহ গুলবার্ট বলেন, এ বিষয়ে তিনি এখন পর্যন্ত ৮০ ভাগ নিশ্চিত।

এর মধ্যেই ঝুঁকি নিয়েই শুরু হয়েছে উৎপাদন। ওই গবেষকরা জানিয়েছেন, যুক্তরাজ্যে তিনটি, ইউরোপে দুটি এবং চীন ও ভারতে একটি করে সংস্থা এ ভ্যাকসিন উৎপাদন করবে।