সৌদির প্রখ্যাত আলেম আবদুল্লাহ গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
সৌদি আরবের প্রখ্যাত আলেম ও কারি শেখ ড. আবদুল্লাহ বাসফার। ছবি : সংগৃহীত

সৌদি আরবের প্রখ্যাত আলেম শেখ ড. আবদুল্লাহ বাসফারকে গ্রেপ্তার করেছে দেশটির সরকার। পবিত্র কুরআনের কারি হিসেবে শেখ আবদুল্লাহ আরব বিশ্বে বেশ জনপ্রিয়।

মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বলা হয়, শেখ আবদুল্লাহকে গত আগস্টে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। কোথায় থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে সে বিষয়টিও এখনো নিশ্চিত নয়।

সৌদি প্রিজনার্স অব কনসায়েন্স এক টুইটার পোস্টে জানিয়েছে, ‘আমরা শেখ ড. আবদুল্লাহ বাসফারের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত হয়েছি। তাঁকে গত আগস্টে গ্রেপ্তার করা হয়েছে।’

শেখ আবদুল্লাহ জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের শরিয়া ও ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক। তিনি ওয়ার্ল্ড বুক অ্যান্ড সুন্নাহ অরগানাইজেশনের সাবেক সেক্রেটারি জেনারেল ছিলেন।

এর আগে গত মার্চে শেখ সৌদ আল ফুনাইসানকে গ্রেপ্তার করা হয়। তিনি একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি রিয়াদের আল ইমাম বিশ্ববিদ্যালয়ের শরিয়া ডিপার্টমেন্টের ডিন ছিলেন।

অনেকেই দেশব্যাপী আলেমদের গ্রেপ্তার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকেই বলছেন, বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদির ধর্মীয় পরিচয় মুছে ফেলার প্রচেষ্টার অংশ এটি।