সৌদি আরবে প্রথমবারের মতো বিরোধী দলের আত্মপ্রকাশ

Looks like you've blocked notifications!
সৌদি আরবের জাতীয় পতাকা হাতে এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের রাজতন্ত্রের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে একটি বিরোধী দল গঠন করেছে ভিন্নমতাবলম্বীরা। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, বুধবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে নির্বাসিত সৌদি নাগরিকেরা ‘ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি’ নামে ওই দল গঠনের ঘোষণা দেন।

এদিকে সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বের বিরুদ্ধে এটাই সৌদিতে প্রথম কোনো সংগঠিত রাজনৈতিক প্রতিরোধ।

প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্র হিসেবে সৌদি আরব একটা নিখুঁত রাজতান্ত্রিক ব্যবস্থা। কোনো ধরনের রাজনৈতিক বিরোধিতার সুযোগ নেই সেখানে। সম্প্রতি ভিন্নমতাবলম্বীদের ওপর দমন-পীড়ন আরো বেড়েছে। এমন প্রেক্ষাপটে ২৩ সেপ্টেম্বর রাজতন্ত্রের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিরোধী দল গঠনের ঘোষণা দেওয়া হল।

এর আগে ২০০৭ ও ২০১১ সালেও বিরোধী দল গঠনের প্রচেষ্টা নেওয়া হয়েছিল। যদিও গ্রেপ্তারসহ বিভিন্ন ধরনের বলপ্রয়োগের মধ্য দিয়ে তা তখন দমন করা হয়।

এবার যারা দল গঠনের উদ্যোগ নিয়েছেন, বুধবার তাঁদের পক্ষ থেকে বিবৃতি এসেছে। মূলত সেখানে দাবি করা হয়, ‘আমরা ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি নামের একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিচ্ছি। আমাদের লক্ষ্য সৌদি আরবে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রবর্তন করা।’

ঘোষিত রাজনৈতিক দলের ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানিয়েছে, দলের নেতৃস্থানীয় পর্যায়ে রয়েছেন লন্ডনভিত্তিক বিশিষ্ট মানবাধিকার কর্মী ইয়াহা আসিরি। সদস্যদের মধ্যে রয়েছেন- শিক্ষাবিদ মাদায়ি আল-রশিদ, গবেষক সাঈদ বিন নাসের আল-গামদি, যুক্তরাষ্ট্রে নির্বাসিত আবদুল্লাহ আলাউদ এবং কানাডায় থাকা ওমর আবদুল আজিজ।