সৌদি কারাগারে বিখ্যাত আলেমের রহস্যজনক মৃত্যু

Looks like you've blocked notifications!

সৌদি আরবের কারাগারে বন্দি অবস্থায় দেশটির একজন বিখ্যাত আলেমের রহস্যজনক মৃত্যু হয়েছে। শায়খ ফাহাদ আল-কাজি নামে ওই আলেম গত মঙ্গলবার সন্ধ্যায় কারাবন্দি অবস্থায় প্রাণ হারান।

সংবাদমাধ্যম দ্য নিউ আরব এক প্রতিবেদনে জানায়, গতকাল বুধবার ব্রিটিশ মানবাধিকার সংস্থা প্রিজনার্স অব কনসাস একটি টুইটার পোস্টে শায়খ ফাহাদ আল-কাজির মৃত্যুর খবর দিয়েছে।

ওই টুইট বার্তায় লেখা হয়, ‘আমরা গতকাল শায়খ ফাহাদ আল-কাজির মৃত্যু সম্পর্কে নিশ্চিত হয়েছি। প্রায় সাড়ে তিন বছর ধরে তিনি কারাগারে বন্দি ছিলেন, কারণ তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে উপদেশ দিয়ে একটি চিঠি লিখেছিলেন। পরবর্তীকালে এই অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেপ্তার করা হয়।’

শায়খ ফাহাদ আল-কাজি ১৯৯০ সালে শুরু হওয়া সৌদি সাহওয়া মুভমেন্টের সঙ্গে জড়িত ছিলেন। তা ছাড়া নানা সময়ে তাঁকে বিভিন্ন সামাজিক বিষয়ে সৌদি সরকারে তীব্র বিরোধিতাও করতে দেখা গেছে। সাড়ে তিন বছর আগে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে উপদেশ দিয়ে একটি চিঠি লিখেছিলেন তিনি। পরবর্তীকালে এই অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেপ্তার করা হয়। মূলত এরপর থেকেই কারাগারে বন্দি অবস্থায় দিন কাটতে শুরু করে ফাহাদ। অবশেষে সন্ধ্যায় কারাগারেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৌদির বিখ্যাত এই আলেম।

ফাহাদ আল-কাজির মৃত্যুর খবর, জানাজা ও দাফনের বিভিন্ন দৃশ্য এরই মধ্যে টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

এরই মধ্যে শায়খ ফাহাদ আল কাজির পরিবার তাঁর মৃত্যুর পেছনে সৌদি প্রশাসনের হাত রয়েছে বলে অভিযোগ করেছে। দেশটির বিখ্যাত এই আলেমকে হত্যার জন্য কারা কর্তৃপক্ষ তাঁর চিকিৎসায় অবহেলা করেছিল এমনকি তাঁকে ঠিকমতো খাবারও দেওয়া হতো না বলে অভিযোগ উঠতে শুরু করেছে।