সৌদি রেসে তরুণী, যুবরাজ বললেন ‘সন্ধিক্ষণ’

Looks like you've blocked notifications!
সৌদি আরবে রেসে অংশ নেওয়া রিমা জুফফালি। ছবি : সংগৃহীত

পুরুষদের কর্তৃত্বাধীন গাড়ির রেসে প্রথমবারের মতো সৌদি আরবে অংশ নিয়েছেন দেশটির এক নারী। তাঁর নাম রিমা জুফফালি। শুক্র ও শনিবার দেশটির রাজধানী রিয়াদের কাছে দিরিয়াহতে এই রেস অনুষ্ঠিত হয়েছে।

গত বছরের জুলাইয়ের আগ পর্যন্ত সৌদি আরবে নারীদের গাড়ি চালানোই যেখানে নিষিদ্ধ ছিল, সেখানে গাড়ির রেসে নারীর অংশগ্রহণকে অনেকে অকল্পনীয় ঘটনা বলে মন্তব্য করেছেন।

তবে সৌদি আরবের ক্রীড়া কর্তৃপক্ষের প্রধান যুবরাজ আব্দুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল এ ঘটনাকে সৌদি আরবের জন্য ‘সন্ধিক্ষণ’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘পেশাগত রেসিং চালক হিসেবে রিমার পেছনে হাজারো মানুষের হর্ষধ্বনি থাকবে।’

২৭ বছর বয়সী রিমা জুফফালি বলেন, ‘গত বছর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয় এবং আমি কখনোই পেশাগতভাবে রেসে অংশ নেব কল্পনাও করিনি। আসল কথা হচ্ছে, আমি এটা করছি... এটা বিস্ময়কর!’

জেদ্দায় বেড়ে ওঠা জুফফালি পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রে। দেশের মাটিতে অনুষ্ঠিত রেসে ‘ভিআইপি’ অতিথি চালক হিসেবে অংশ নিয়েছেন তিনি। যুক্তরাজ্যের ব্র্যান্ডস হ্যাচ রেস সারকিউটে এফফোর ব্রিটিশ চ্যাম্পিয়নশিপে এ বছরের এপ্রিলে অংশ নিয়েছিলেন জুফফালি। বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন ও কঠিন রেস ফ্রান্সের লা ম্যানসে অংশ নিতে চান এই সৌদি তরুণী।