সৌদি হজবিষয়ক মন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারীর বৈঠক

Looks like you've blocked notifications!
সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ্ সোলায়মান মাশাতের সঙ্গে গতকাল বৃহস্পতিবার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. জাবেদ পাটোয়ারী বৈঠক করেছেন। ছবি : সংগৃহীত

সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ্ সোলায়মান মাশাতের সঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. জাবেদ পাটোয়ারী বৈঠক করেছেন।

গতকাল বৃহস্পতিবার মক্কা শহরে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠককালে রাষ্ট্রদূত আসন্ন হজ-২০২১ এর প্রস্তুতির বিষয়ে হজ উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি অবহিত করেন যে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন দেশের বর্তমান করোনা পরিস্থিতির হ্রাস-বৃদ্ধি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এ ছাড়া বিভিন্ন দেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হওয়ায় ভ্যাকসিন গ্রহণসহ অন্যান্য স্বাস্থ্যবিধি পালন সাপেক্ষে বহিবিশ্ব থেকে হজ করার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। খুব শিগগিরই এ বিষয়ে সৌদি সরকারে সিদ্ধান্ত জানানো সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ ও সৌদি আরবের দীর্ঘদিনের বন্ধুপ্রতিম সম্পর্ক ও সহযোগিতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মো. জাবেদ পাটোয়ারী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এই সম্পর্ক উত্তরোত্তর আরও ঘনিষ্ঠ ও দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত ২০২০ সালের হজে বাংলাদেশের জন্য অতিরিক্ত ১০ হাজার হজযাত্রীর কোটা প্রদান ও ২০১৯ সালে মক্কা রোড সার্ভিসের মাধ্যমে ৫০ শতাংশ হজযাত্রীর সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন হওয়ায় হজ উপমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সৌদি আরবে হজ ও ওমরা পালনের জন্য বাংলাদেশ থেকে প্রতি বছর বিপুল সংখ্যক হজযাত্রী সৌদি আরবে আগমন করে থাকেন। বিগত বছরগুলোতে হজ ও ওমরা পালনের ক্ষেত্রে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের পাশাপাশি এর সঙ্গে সরকারি-বেসরকারি সংশ্লিষ্ট সবাইকে সৌদি হজ উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ্ সোলায়মান মাশাত ধন্যবাদ জ্ঞাপন করেন।