স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হওয়ার আহ্বান ১৫ নোবেলজয়ী বিজ্ঞানীর

Looks like you've blocked notifications!

যুক্তরাষ্ট্রে মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে আগেই। এবার আরো এক ধাপ এগিয়ে নতুন ও উন্নত গবেষণার জন্য প্রস্তুত বিজ্ঞানীরা। সে জন্য এবার দেশটির স্বেচ্ছাসেবীদের ১৫ জন নোবেল বিজয়ী বিজ্ঞানীসহ শতাধিক বিশিষ্ট বিজ্ঞানীর একটি দল স্বেচ্ছায় কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তাঁদের উদ্দেশ্য পরীক্ষামূলক ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করে দেখা।

সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, শতাধিক বিশিষ্ট বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইনস্টিটিউট অব হেলথের প্রধানের কাছে এ ব্যপারে লেখা একটি খোলা চিঠিতে সই করেছেন।

চিঠিতে বলা হয়েছে, তথাকথিত এই ‘মানবদেহে চ্যালেঞ্জ ট্রায়াল’ করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাবে। লাখ লাখ জীবন বাঁচাতে সাহায্য করবে।

চিঠিতে এ ব্যপারে সরকাররে সহযোগিতা চেয়ে বলা হয়, খুব দ্রুত মানবদেহে ভ্যাকসিনের চ্যালেঞ্জ ট্রায়ালের ব্যবস্থা করার পদক্ষেপ নেওয়া দরকার।

এদিকে বিশ্বজুড়ে ২৩টি করোনাভাইরাসে টিকার পরীক্ষায় বিজ্ঞানীরা কাজ করে চলেছেন। এই টিকাগুলোর দিকে তাকিয়ে পৃথিবী। এরই মধ্যে ইংল্যান্ড ও রাশিয়া জানিয়েছে, দুই মাসের মধ্যে টিকা বের হওয়ার সম্ভাবনা প্রবল। রাশিয়া জানিয়েছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিন মানবদেহে শতভাগ কার্যকর।