হংকংয়ে গণতন্ত্রপন্থী ১৫ আইনপ্রণেতার পদত্যাগের ঘোষণা

Looks like you've blocked notifications!
হংকংয়ের আইনসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন গণতন্ত্রপন্থি সদস্যরা। ছবি : সংগৃহীত

হংকংয়ের আইনসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন গণতন্ত্রপন্থি সদস্যরা। তাঁদের অভিযোগ, বিনা নোটিস ও আদালতের বিচার ছাড়াই হংকংয়ের সিটি কাউন্সিল চারজন গণতন্ত্রপন্থি সদস্যকে বহিষ্কার করেছিল। মূলত এরই প্রতিবাদে বাকি ১৫ গণতন্ত্রপন্থি সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, গণতন্ত্রপন্থি সদস্য পদত্যাগের ফলে হংকংয়ের আইনসভায় আর কোনো বিরোধীপক্ষ থাকছে না। পদত্যাগকারীদের বক্তব্য, তাঁদের পদত্যাগের পর আন্দোলন আরো শক্তিশালী হবে।

সম্প্রতি চীন হংকংয়ের জন্য একটি নতুন আইন প্রণয়ন করেছে। যে আইনের বলে হংকংয়ের সিটি কাউন্সিল কোনো রকম বিচার ছাড়াই আইনসভার নির্বাচিত সদস্যদের বহিষ্কার করতে পারে। জাতীয় নিরাপত্তার স্বার্থে ওই আইন প্রণয়ন করা হয়েছে বলে দাবি চীনের।

গতকাল বুধবার সেই আইনের বলেই চারজন গণতন্ত্রপন্থি সদস্যকে বরখাস্ত করা হয়। এ সময় তাঁদের আদালতে যাওয়ারও সুযোগ দেওয়া হয়নি। এরই প্রতিবাদে গণতন্ত্রপন্থি আরো ১৫ আইনসভার সদস্য পদত্যাগের ঘোষণা দেন।

তাঁদের মধ্যে একজন হউ চি ওয়াই। গণতন্ত্রপন্থি সদস্যদের কনভেনার তিনি। সংবাদমাধ্যমকে হউ চি ওয়াই জানিয়েছেন, আজ বৃহস্পতিবার প্রশাসনের হাতে পদত্যাগপত্র ধরিয়ে দেওয়া হবে।