হামাসের হামলায় ইসরায়েলি সেনাসহ নিহত ছয়

Looks like you've blocked notifications!
হামাসের হামলায় ইসরায়েলের নিহত সেনা সদস্য ওমের তাবিব। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলায় ইসরায়েলের এক সেনাসদস্যসহ দেশটির মোট ছয়জন নিহতের খবর পাওয়া গেছে। এ ছাড়া হামাসের হামলায় কয়েক ডজন ইসরায়েলি আহত হয়েছে।

আজ বুধবার ইসরায়েলের সংবাদমাধ্যম হারেটজ এক প্রতিবেদনে জানায়, গতকাল মঙ্গলবার সীমান্ত থেকে হামাসের রকেট হামলায় ছয় ইসরায়েলি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ইসরায়েলের ২১ বছর বয়সী সেনা সদস্য ওমের তাবিব, ১৬ বছরের এক কিশোরী ও তার ৫২ বছর বয়সী বাবা রয়েছে।

খবরে বলা হয়, হামাসের রকেট হামলায় তেল আবিবে কয়েক ডজন ইসরায়েলি আহত হয়েছে। এর মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

অন্যদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। আজ বুধবার গাজার একাধিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইহুদিবাদী সেনারা। হামলায় এখন পর্যন্ত ১৪ শিশুসহ ৫৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া বহুতল ভবন ধ্বংস হয়েছে। আর ৩০৪ জন আহত হয়েছে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত সোমবার জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলার জবাবে বিমান হামলা চালায় হামাস। তারপরই গাজায় ধারাবাহিকভাবে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল।

উল্লেখ, ২০১৪ সালের পর এটিই ইসরায়েল ও হামাসের মধ্যকার সবচেয়ে বড় সংঘর্ষ। সেবার সাত সপ্তাহের যুদ্ধে দুই হাজার ১০০ গাজাবাসী ও ৭৩ ইসরায়েলি নিহত হয়। এবারও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল।

জাতিসংঘের মধ্যপ্রাচ্যে নিযুক্ত শান্তিদূত টর ওয়েননেসল্যান্ড টুইটে বলেছেন, ‘সত্বর হামলা বন্ধ করুন। পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে ধাবিত হচ্ছি আমরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সব পক্ষের নেতাদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।’

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, ‘গাজায় যুদ্ধ হলে তার পুরো খেসারত হিসেবে সেখানকার সাধারণ মানুষকেই সব ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে। জাতিসংঘ সব পক্ষের সঙ্গে কাজ করছে। এখনই সংঘাত বন্ধ করুন।’