হারিয়ে যাওয়া আড়াই টন ইউরেনিয়ামের হদিস মিলেছে

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

লিবিয়া থেকে আড়াই টন ইউরেনিয়াম হারিয়ে গেছে বলে জানিয়েছিল আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ)। অবশেষে ১০ ড্রামের সেই ইউরেনিয়ামের হদিস মিলেছে। গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) হারিয়ে যাওয়া ইউরেনিয়াম খুঁজে পাওয়ার তথ্য জানিয়েছে পূর্ব লিবিয়া বাহিনী। খবর রয়টার্সের।

দক্ষিণ লিবিয়া থেকে হারিয়ে যাওয়া ইউরেনিয়াম নিয়ে পূর্ব লিবিয় বাহিনী বলছে, ইউরেনিয়াম রাখার গুদামের কাছেই সেগুলো পাওয়া গেছে। দেশটির সামরিক বাহিনীর মিডিয়া উইং ও পূর্ব লিবিয় বাহিনীর প্রধান খালেদ মুজিব এক বিবৃতিতে বলেন, ‘হারিয়ে যাওয়া ১০ ড্রাম ইউরেনিয়াম খুঁজে পাওয়া গেছে।’ খালেদ মুজিবের এক ভিডিও বার্তায় দেখা যায়, ১৮ শ্রমিক সেই ড্রামগুলো গণনা করছে।

এর আগে গত মঙ্গলবার সদস্য দেশগুলোর কাছে এক গোপনীয় বিবৃতি দেয় আইএইএ। সেই বিবৃতির একটি কপি রয়টার্সের হাতে আসে। সেই বিবৃতিতে লেখা ছিল, লিবিয়া সরকারের নিয়ন্ত্রণে নেই এমন একটি গুদাম থেকে প্রায় আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম গায়েব হয়ে গেছে। তবে, ওই গুদামের নাম জানায়নি আইএইএ।

খালেদ মুজিব বলেন, ‘ওই গুদামটি পার্শ্ববর্তী দেশ চাঁদের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। ২০২০ সালে আইএইএ কর্মকর্তারা গুদামটি পরিদর্শন করেন এবং এটিকে সিলগালা করে দেন। ওই গুদামের পাঁচ কিলোমিটার (তিন মাইল) দূরে ইউরেনিয়াম ভর্তি নিখোঁজ ওই ড্রামগুলো পাওয়া যায়।’

চাঁদের একটি সশস্ত্র গ্রুপ ওই গুদামে অভিযান চালিয়েছে বলে ধারণা করছেন খালেদ মুজিব। তার মতে, অস্ত্রের আশায় একটি গ্রুপ সেখানে যায়। অস্ত্র ও গোলাবারুদ থাকতে পারে এই আশায় তারা সেগুলো নিয়েছিল। তবে, অস্ত্র বা গোলাবারুদ না পেয়ে তারা সেগুলো ফেলে দিয়ে চলে যায়।

আইএইএ বলছে, বিভিন্ন সংবাদ মাধ্যমে নিখোঁজ ইউরেনিয়াম পাওয়ার তথ্য জানা গেছে। আমরা সেগুলো যাচাই বাছাইয়ের কাজ করছি।’