হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তরে রাশিয়ার সমর্থন

Looks like you've blocked notifications!

তুরস্কের রাজধানী ইস্তানবুলের বিখ্যাত হায়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তর করতে তুরস্ক যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সমর্থন জানিয়েছে রাশিয়া। হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করা তুরস্কের অভ্যন্তরীণ বিষয় বলেও জানিয়েছে দেশটি।

সংবাদমাধ্যম মস্কো টাইমস জানয়িেছে, রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভেরশিনিন বলেন, ‘এটি সম্পূর্ণ তুরস্কের অভ্যন্তরীণ বিষয় এবং এতে বাইরের কোনো দেশের হস্তক্ষেপ কাম্য নয়।’

সের্গেই ভেরশিনিন আরো বলেন, ‘বিষয়টি নিয়ে বিশ্বব্যাপী যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে সে বিষয়ে বলতে চাই, একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়।’

তুরস্কের এমন সিদ্ধান্তে রাশিয়া সমর্থন জানালেও বিশ্বের অনেক অমুসলিম দেশের নেতারা এর নিন্দা জানিয়েছেন।

তুরস্কের সুপ্রিম কোর্টের এক রায়ের সূত্র ধরে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত শুক্রবার হায়া সোফিয়া জাদুঘরকে মসজিদ হিসেবে ঘোষণা করেন।

এরদোয়ান বলেন, শিগগিরই এই ঐতিহাসিক স্থাপনা মুসলমানদের নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হবে। তুর্কি জনগণ এরদোয়ানের এ পদক্ষেপকে স্বাগত জানালেও পশ্চিমা দেশগুলো এর বিরোধিতা করছে।

এরদোয়ান জানিয়েছেন, হায়া সোফিয়ায় প্রথম নামাজ অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুলাই। এর আগে সেখানে দীর্ঘ আট দশকের বেশি সময় পর আজান দেওয়া হয়।