১০০ কোটি ডোজ কোভিড টিকা প্রয়োগের মাইলফলকে ভারত

Looks like you've blocked notifications!
ভারতের মুম্বাইয়ে কোভিড টিকা নিচ্ছেন এক নারী। ছবি : রয়টার্স

কোভিড যুদ্ধে ভারত একটি বড় মাইলফলক অতিক্রম করেছে। আজ বৃহস্পতিবার করোনাভাইরাসের টিকাদানের সংখ্যা ১০০ কোটি অতিক্রম করেছে দেশটি। স্থানীয় সময় আজ সকাল সাড়ে ১০টার দিকে ভারত এ মাইলফলক ছুঁয়ে ফেলে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এসব তথ্য জানিয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, টিকা পাওয়ার যোগ্য জনসংখ্যার ৭৫ শতাংশ মানুষ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছে। তা ছাড়া আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে (জম্মু ও কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, সিকিম, হিমাচল প্রদেশ, দাদরা এবং নগর হাভেলি এবং দমন ও দিউ, গোয়া এবং লক্ষদ্বীপ) শতভাগ প্রাপ্তবয়স্ক লোকজনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে।

ভারতের ঐতিহাসিক গণ্ডি অতিক্রম করতে মাত্র নয় মাস লেগেছে। সরকার দিবসটি উপলক্ষ্যে বেশ কয়েকটি অনুষ্ঠানের পরিকল্পনা করেছে, যার মধ্যে একটি গানের অনুষ্ঠান এবং দিল্লির লাল কেল্লায় ভারতের সবচেয়ে বড় জাতীয় পতাকা প্রদর্শন করা হবে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে টিকাকরণে কোভিড টিকাকরণ এখন পর্যন্ত দ্রুততম টিকা অভিযান, যা এক বিলিয়ন মাইলফলক পার করেছে। পোলিও ও যক্ষ্মার টিকাকরণের চেয়ে অনেক দ্রুত হয়েছে এ অভিযান। পোলিও টিকাকরণে ১০০ কোটির গণ্ডি ছুঁতে ১৯৯৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত, অর্থাৎ ২০ বছর এবং টিবি টিকাকরণে ১০০ কোটির গণ্ডি ছুঁতে ৩২ বছর সময় লেগেছিল।