১০৫ ফুট গভীর কুয়ায় ৫ বছরের শিশু, উদ্ধারে আপ্রাণ চেষ্টা (ভিডিও)

Looks like you've blocked notifications!

মরক্কোর উত্তরাঞ্চলে গত মঙ্গলবার ১০৫ ফুট গভীর একটি কুয়ায় পড়ে যায় পাঁচ বছরের এক শিশু। এরপর থেকে এখনও চলছে শিশুটিকে উদ্ধারের প্রাণান্তকর চেষ্টা। উদ্ধারকর্মীরা বলছেন, শিশুটিকে উদ্ধার অভিযানের শেষ পর্যায়ে পৌঁছেছেন তাঁরা। সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট এ খবর জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যম বলছে—শিশুটি (রায়ান নামে ডাকা হচ্ছে তাকে) কুয়ার পাশে খেলছিল। এরপর কোনোভাবে সে কুয়ায় পড়ে যায়। শিশুটিকে নিরাপদে তুলে আনতে তৎপর উদ্ধারকারী দল। দ্রুত গতিতে এগোচ্ছে উদ্ধারকাজ।

মরক্কোর শেফশাউয়েন এলাকার উত্তরে পাহাড়ের ধারে অবস্থিত কুয়াটি বেশ গভীর। কুয়ার একেবারে তলদেশে শিশুটি আটকে পড়ায় অত্যন্ত সাবধানতার সঙ্গে কাজ করতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

পাঁচ বছরের রায়ান কুয়ায় পড়ে যাওয়ার পর থেকে উত্তর আফ্রিকার দেশ মরক্কোবাসী প্রার্থনা করছেন, যেন রায়ানকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

মরক্কোর রাষ্ট্রীয় গণমাধ্যম এসএনআরটি এক উদ্ধারকারীর বয়ানে বলেছে—চরম দুশ্চিন্তায় রয়েছেন রায়ানের মা। দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, ‘মরক্কোবাসীর কাছে অনুরোধ—আপনারা প্রার্থনা করুন, আমার সন্তান যেন নিরাপদে ফিরে আসে।’

গভীর কুয়াটির উপরিভাগের ব্যাস ১৮ ইঞ্চি। ধীরে ধীরে তলদেশের দিকে কুয়োটি একেবারে সংকীর্ণ হয়ে গেছে। তাই শিশুটিকে তুলে আনতে উদ্ধারকারীরা কেউ কুয়ায় নামতে পারছেন না।

ঠান্ডায় গভীর কুয়ায় আটকে রয়েছে শিশুটি। তার কাছে খাবার পৌঁছে দেওয়া হয়েছে। কিন্তু সে খাবার আদৌ খেতে পেরেছে কি না, তা জানা সম্ভব হয়নি। নলের মাধ্যমে রায়ানের কাছে অক্সিজেন ও পানি পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়া বুলডোজারের মাধ্যমে পাহাড়ের দিকে একটি পরিখার মতো অংশ কাটা হয়েছে। কুয়ার পাশে কাটা হয়েছে এই গর্ত। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, উদ্ধারকারীরা এখন কুয়ার সমান গভীরতায় পৌঁছে গেছেন।

শিশুটিকে বাঁচাতে অনুভূমিকভাবে খনন শুরু হবে বলে এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। উদ্ধারকারী দলের একজন শুক্রবার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘সবচেয়ে জটিল উদ্ধার পদক্ষেপের প্রস্তুতি চলছে। আমাদের অনুভূমিকভাবে তিন থেকে পাঁচ মিটার খনন করতে হবে।’ 

ঘটনাস্থলে একটি হেলিকপ্টারও প্রস্তুত রাখা হয়েছে, যাতে শিশুটিকে উদ্ধারের সঙ্গে সঙ্গে হাসপাতালে পৌঁছে দেওয়া যায়। সবার একটাই প্রার্থনা—দ্রুত মায়ের কোলে ফিরুক রায়ান।