১২ ঘণ্টা পর সচল ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের ব্যাপক বিক্ষোভ, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে নীতিমালা লঙ্ঘনের অভিযোগে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ১২ ঘণ্টার জন্য স্থগিত (ব্লক) করে রাখে টুইটার কর্তৃপক্ষ। এরই মধ্যে ১২ ঘণ্টা পর আবারও সচল হলো ট্রাম্পের অ্যাকাউন্টটি। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে আজ শুক্রবার এ খবর জানিয়েছে।

এর আগে সংঘর্ষের ঘটনার পরই ট্রাম্পের করা তিনটি টুইট নীতিমালা ভঙ্গ করেছে অভিযোগ এনে মুছে দেয় টুইটার কর্তৃপক্ষ। এ ছাড়া টুইটারের পক্ষ থেকে হুঁশিয়ার করা হয়, ট্রাম্পের অ্যাকাউন্ট থেকে এরপর নীতিমালা ভঙ্গ করা হলে অ্যাকাউন্টটি স্থায়ীভাবে স্থগিত করা হবে।

এনবিসি নিউজ জানায়, ট্রাম্প তাঁর টুইটে একটি ভিডিও পোস্ট করে বরাবরের মতোই মার্কিন নির্বাচনে কারচুপি হয়েছে বলে দাবি করেন, যা ট্রাম্প সমর্থকদের উসকে দিতে পারে। এরপরই ট্রাম্পের পোস্ট করা ওই ভিডিও মুছে দেয় ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষ।

অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্পের ইনস্টাগ্রাম ও ফেসবুক পেজে আগের দেওয়া ২৪ ঘণ্টার স্থগিতাদেশ (ব্লক) আরো বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ। ফেসবুকের সিইও তাঁর ভেরিফায়েড পেজে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন।

সেখানে জাকারবার্গ জানান, ট্রাম্পের ইনস্টাগ্রাম ও ফেসবুক পেজে আগের দেওয়া স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য এবং অন্তত শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হওয়া পর্যন্ত পরবর্তী দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে গত বুধবারের হামলার ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে এবং ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না রাখতে পারায় ইউএস ক্যাপিটল পুলিশের প্রধান স্টিভেন সান্ড পদত্যাগ করছেন বলে খবর বেরিয়েছে। ন্যান্সি পেলোসির ফোন কল পেয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন স্টিভেন। দল ও প্রসাশনের অনেকেই ট্রাম্পের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন। পদত্যাগের তালিকায় সর্বশেষ শীর্ষস্থানীয় ব্যক্তি হলেন পরিবহণমন্ত্রী এলেইন চাও ও শিক্ষামন্ত্রী বেটসি ডেভোস।