৪৩ ক্রু ও ৬ হাজার গরু নিয়ে জাপানে কার্গো ডুবি

Looks like you've blocked notifications!
দুর্ঘটনার শিকার নাবিককে উদ্ধার করা হচ্ছে। ছবি : রয়টার্স

টাইফুনের কবলে পড়ে জাপান উপকূলে ৪৩ জন ক্রুসহ ছয় হাজার গরু বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। দেশটির কোস্ট গার্ডের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

‘দ্য গালফ লাইফস্টক ১’ নামক জাহাজটি থেকে বুধবার সকালের দিকে বিপদে পড়ার সংকেত এসেছিল বলে কোস্ট গার্ডের পক্ষ থেকে বলা হয়েছে। তখন কার্গোটির অবস্থান ছিল জাপানের আমামি ওশিমা দ্বীপ থেকে ১৮৫ কিলোমিটার দূরে।

এরপর বুধবার সন্ধার দিকে একজনকে উদ্ধার করে কোস্ট গার্ডের সদস্যরা। উদ্ধার হওয়া ওই ফিলিপাইনের নাগরিক কার্গো জাহাজটির চিফ অফিসার। বিপদ সংকেত পেয়ে লাইফ জ্যাকেট পড়ে সাগরে লাফ দিয়েছিলেন তিনি।

উদ্ধার হওয়া ওই স্ক্রু’র বরাত দিয়ে জাপানের কোস্ট গার্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, জাহাজটির একটি ইঞ্জিন বিকল হয়ে পড়েছিল। প্রচণ্ড ঢেউয়ে একপর্যায়ে জাহাজটি উল্টে যায়।

তবে ঠিক কখন ও কোথায় এটি ডুবেছে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে উদ্ধার হওয়া লোকটি বলেছেন, উদ্ধারের জন্য অপেক্ষায় থাকার সময় তাঁর সতীর্থ ক্রুদের দেখেননি।

উদ্ধার কাজ চালানো এলাকায় একটি রাবার বোট দেখা গেছে। কিন্তু সেটি ডুবে যাওয়া জাহাজ থেকে এসেছে কি-না এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। উদ্ধার কাজে কোস্ট গার্ডের তিনটি নৌযান ও পাঁচটি বিমান মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, জাহাজটিতে ৩৯ জন ফিলিপাইনের, দুজন নিউজিল্যান্ডের ও দুজন অস্ট্রেলিয়ার নাগরিক ছিলেন। গরুর সংখ্যা ছিল পাঁচ হাজার ৮০০টি।