৫ কারণে মিজোরাম ভারতের সবচেয়ে সুখী রাজ্য

Looks like you've blocked notifications!
ছবি- পিন্টারেস্ট

ভারতের সবচেয়ে সুখী রাজ্য হিসেবে ঘোষণা করা হয়েছে মিজোরামকে। কিছু গবেষণার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুগ্রামের ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের অধ্যাপক রাজেশ কে পিলানিয়া দ্বারা গবেষণাটি পরিচালিত হয়। তার মতে, উত্তর-পূর্বের এই রাজ্যটি সবচেয়ে সুখী হবার কিছু কারণ আছে। তার মধ্যে অন্যতম কারণ হল এই রাজ্যের ১০০ শতাংশ মানুষ সাক্ষরতা অর্জন করেছে। সংবাদ সংস্থা এএনআই-এর একটি প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে যে, রাজ্যটি কঠিন পরিস্থিতিতেও শিক্ষার্থীদের নানা রকম সুবিধা দিয়ে থাকে।

মিজোরামের সুখের সূচকটি ছয়টি পরামিতির উপর ভিত্তি করে হয়েছে। এগুলো হল-পারিবারিক সম্পর্ক, কাজের সাথে সম্পর্কিত সমস্যা, সামাজিক সমস্যা, মানবপ্রীতি, ধর্ম ও  কোভিড -১৯।

উচ্চ শিক্ষার হার

এই রাজ্যের সাক্ষরতার হার ১০০ শতাংশ। যার জন্য এখানকার স্থানীয়রা তাদের সামাজিক অবস্থা সম্পর্কে সচেতন থাকেন। তারা তাদের জীবনকে উন্নত করার জন্য কাজ করেন। পরিস্থিতি যত কঠিনই হোক না কেনো তারা তাদের শিক্ষার্থী বৃদ্ধির জন্য চেষ্টা চালিয়ে যায়।

চাকুরির সুযোগ

ছাত্ররা মিজোরামে খুব অল্প বয়সে উপার্জন করা শুরু করে। তারা নিজেদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলে। যার ফলে তারা তাদের পছন্দের পেশা বেছে নিয়ে সামনে এগিয়ে যেতে পারে।

সামাজিক অবস্থা

এএনআই-এর একটি প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, মিজোরামে কোনো কাজকে ছোট বা বড় হিসাবে বিবেচনা করা হয় না। এখানে মেয়ে এবং ছেলেদের সমান সুযোগ দেওয়া হয়। সবাই সমান সামাজিক মর্যাদা পেয়ে থাকে। এটি এই রাষ্ট্রের সাফল্য। মিজোরামের সামাজিক অবস্থা সুখকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

শিক্ষা ব্যবস্থা

মিজোরামের শিক্ষা ব্যবস্থা খুবই উন্নত। শিক্ষার্থীদের মাঝে সমস্যা হলে শিক্ষকরা তা সমাধান করে। তাদের অভিভাবকদের সাথে দেখা করেন৷ এমনকি শিক্ষার্থীরা তাদের সমস্যার কথা শিক্ষক এবং অভিভাবকদের সাথে শেয়ার করে নিতে নিরাপদ বোধ করে৷

আর্থিকভাবে স্বাধীন

এখানকার শিক্ষার্থীদের ছোটবেলা থেকেই জীবিকা নির্বাহ করতে শেখানো হয়। যার ফলে তারা প্রাপ্তবয়স্ক হলে আর্থিকভাবে স্বাধীন থাকে। তারা তাদের কর্মজীবী মা-বাবার দিকে তাকিয়ে থাকে না।

সুত্র- এনডিটিভি