৬ দিনের বন্দিদশা কাটিয়ে মারা গেল ‘ওসামা বিন লাদেন’

Looks like you've blocked notifications!

গত ছয় দিন ধরে বন্দি ছিল ‘ওসামা বিন লাদেন’। অবশেষে আজ রোববার বন্দি অবস্থায় মারা গেল লাদেন।

নাম শুনে ভাববেন না যে, কয়বার মারা যাবে আল-কায়দা নেতা ওসামা বিন লাদেন? যারা লাদেন নাম শুনে অবাক হয়েছেন তাঁদের জন্য খবর হল এই লাদেন আসলে একটি হাতি। লোকজন হাতিটিকে লাদেন নামে ডাকত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, বিন লাদেন নামের এই হাতিটি আসাম রাজ্যের একটি নিরীহ প্রাণী। রোববার ভোর সাড়ে পাঁচটায় মারা যায় ৩৫ বছর বয়সী বিন লাদেন।

প্রতিবেদনে বলা হয়, গত ১১ নভেম্বর ঘুমের ওষুধ দিয়ে পুরুষ এই হাতিটিকে বন্দি করা হয় রঙজুলি জঙ্গল থেকে। তারপর এটিকে নিয়ে আসা হয় ওরাং জাতীয় অভয়ারণ্যে। আর এখানেই সে মারা যায়।

বিন লাদেনের আসল নাম কৃষ্ণ। কী করে নাম বদলালো? সেও এক গল্প। আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর সবাই কৃষ্ণকে বিন লাদেন বলে ডাকতে শুরু করে। তবে সে কতটা ক্ষতিকর ছিল তা যায়নি। কিন্তু বন্দি অবস্থায় যে হাতিটির মৃত্যু হয়েছে সেটা অনুমান করতে অসুবিধে হয়নি কারোরই।

সাধারণত ৫-৬ বছরের হাতিকে বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়। সেখানে ৩৫ বছরের পূর্ণবয়স্ক হাতিকে এভাবে কেন বন্দি করা হল, জানতে পুরো বিষয় খতিয়ে দেখছে কেন্দ্রীয় বনবিভাগ। এরই মধ্যে অভিজ্ঞ চিকিৎসকের একটি দলকে পাঠানো হয়েছে বিন লাদেনের ময়না তদন্তের জন্য।