৭২ হাজারের বেশি কোভিড-১৯ রোগীর বিস্তারিত তথ্য প্রকাশ করল চীন

Looks like you've blocked notifications!

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ বা কোভিড-নাইনটিনে আক্রান্ত ৭০ হাজারের বেশি রোগীর বিষয়ে বিস্তারিত নথি প্রকাশ করেছে চীনের স্বাস্থ্য কর্মকর্তারা। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম এত বিশদ আকারে লেখা প্রকাশ করল চীন। 

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিসিডিসি) প্রকাশিত তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশের বেশি রোগীর শারীরিক অবস্থা ততটা মারাত্মক নয়। তবে বিভিন্ন কারণে অসুস্থ ও বয়োজ্যেষ্ঠরা করোনায় আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সিসিডিসির তথ্যকণিকাটি গতকাল সোমবার চাইনিজ জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত হয়। ওই তথ্যপত্রে চীনজুড়ে ১১ ফেব্রুয়ারি নাগাদ ৭২ হাজার ৩১৪ জন কোভিড-১৯ রোগীর বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। এসব রোগীর মধ্যে রয়েছে নিশ্চিতভাবে আক্রান্ত, আক্রান্তের আশঙ্কায় থাকা ব্যক্তি এবং রোগের উপসর্গ রয়েছে, এমন ব্যক্তিদের তালিকাভুক্ত করা হয়েছে।

এ ছাড়া এই তথ্যপত্রে চীনজুড়ে ৪৪ হাজার ৬৭২ জন কোভিড-১৯ রোগীর বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। পাশাপাশি ওই গবেষণাপত্রে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসাকর্মীদের উচ্চমাত্রার ঝুঁকিতে থাকার বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

গবেষণাপত্রে দাবি করা হয়েছে, চীনে কোভিড-১৯ রোগে মৃত্যুর হার দুই দশমিক তিন শতাংশ।

তবে করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশে মৃত্যুর হার দুই দশমিক নয় শতাংশ। আর চীনের অন্যান্য অঞ্চলে এই হার শূন্য দশমিক চার শতাংশ।

চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষের দাবি, করোনায় আক্রান্তদের মধ্যে ১২ হাজারের বেশি সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৮৬৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে একদিনেই মৃত্যু হয়েছে ৯৮ জনের। যাঁদের ৯৩ জনই হুবেই প্রদেশের এবং বাকি পাঁচজন দেশটির বিভিন্ন প্রদেশের বাসিন্দা। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত আজ মঙ্গলবার প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। নতুন করে আক্রান্তের সংখ্যা এক হাজার ৮৮৬। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।