৮৫ মিনিট যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ছিলেন কমলা হ্যারিস

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে) এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা পেলেন; তবে, তা অল্প সময়ের জন্য। স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রায় দেড় ঘণ্টার জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসকের কাছে যেতে হওয়ায় ৮৫ মিনিট ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন কমলা হ্যারিস।

হোয়াইট হাউসের বরাতে বিবিসি জানিয়েছে, শুক্রবার কোলনোস্কপি করাতে অজ্ঞান করা হয় প্রেসিডেন্ট বাইডেনকে। সে সময়টুকু নিয়মানুসারে হোয়াইট হাউসে নিজের কার্যালয়ে বসে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন কমলা হ্যারিস। পরে বাইডেনের চিকিৎসক আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টকে সুস্থ এবং দায়িত্ব পালনে সক্ষম বলে ঘোষণা দেন।

ভাইস প্রেসিডেন্টের অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্ব পালনের এমন নজির যুক্তরাষ্ট্রে এর আগেও দেখা গেছে। ২০০২ ও ২০০৭ সালে একইভাবে চিকিৎসার কারণে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের অনুপস্থিতির সময়টায় সাময়িক প্রেসিডেন্ট করা হয়েছিল তৎকালীন ভাইস প্রেসিডেন্টকে।