৮ টাকা কেজি পেঁয়াজ, মহারাষ্ট্র কৃষকের কান্না (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

যখন ফসলের জমিতে ফলন ভালো হয় তখন কৃষকের হাসিতে মুক্তা ঝরে। কিন্তু ভালো ফলনের পরেও কৃষকের কান্না। বাজারে ফসলের ন্যায্য দাম না পাওয়ায় অঝরে কাঁদলেন ভারতের মহারাষ্ট্রের এক কৃষক। আর সেই কান্না এবার কাঁদিয়েছে সবাইকে।

সরকার গঠন নিয়ে দেশটির মহারাষ্ট্রের রাজনীতিতে চলছে নানা রকম নাটক। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনসিপি ও কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গঠনের আপ্রাণ চেষ্টা চালাচ্ছে শিবসেনা।

কিন্তু রাজনীতির এই পাশা খেলার মধ্যেই সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে মহারাষ্ট্রের এক কৃষকের কান্নার ভিডিও। পেঁয়াজের ন্যায্য দাম না পেয়ে আগামী দিনে সংসার চালানো অনিশ্চিত হয়ে পড়েছে তাঁর। সেই আশঙ্কাতেই কান্নায় ভেঙে পড়েছেন তিনি।

গত শনিবার ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন ভারতের কংগ্রেস নেতা সুনীল আহিরে। নিজের টুইটার পোস্টে তিনি জানিয়েছেন, আহমেদনগরের ওই কৃষক বাজারে পেঁয়াজের দাম পেয়েছেন প্রতি কেজিতে মাত্র আট টাকা! ওই দরে নিজের খেতের পেঁয়াজ বিক্রি করে তিনি যে টাকা রোজগার করেছেন তা দিয়ে কী ভাবে শ্রমিকদের মজুরি মেটাবেন, আর সংসার চালাবেন তা নিয়েই চিন্তিত তিনি। সে জন্যই কাঁদতে দেখা যায় তাঁকে।

ভিডিওতে দেখা যায় কেঁদে কেঁদে ওই কৃষক বলন, ‘আট টাকা দরে পেঁয়াজ বিক্রি করতে হলো। শ্রমিকদের মজুরি কোথা থেকে দেব? ঘরের লোকেদের কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?’

সরকার গড়তেই ব্যস্ত রাজনৈতিক দলগুলোর উদ্দেশেও তোপ ঝেড়েছেন ওই কৃষক। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী পদের জন্য দৌড়াচ্ছে সবাই। তারা জানেন না আমাদের কোন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে।’