আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন

তিস্তা চুক্তি হচ্ছে না আশ্বাসে মমতা আসছেন

Looks like you've blocked notifications!
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

ভারতের সঙ্গে বহুল প্রতীক্ষিত পানিবণ্টন-সংক্রান্ত তিস্তা চুক্তি হচ্ছে না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন। এ আশ্বাসের ভিত্তিতে আগামী ৬ জুন নরেন্দ্র মোদির সঙ্গে ঢাকায় আসছেন মমতা।
 
আজ শুক্রবার কলকাতাভিত্তিক বাংলা সংবাদপত্র আনন্দবাজার এ তথ্য দিয়েছে। ওই পত্রিকা লিখেছে, ‘আজ প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদি) পক্ষ থেকে মমতাকে আশ্বাস দেওয়া হয়েছে যে, তিনি (নরেন্দ্র মোদি) ঢাকায় গিয়ে তিস্তা নিয়ে কোনো কথা বলবেন না। ওই চুক্তি নিয়ে মুখ্যমন্ত্রী যখন একমত নন, তখন শুধু বাংলাদেশের কথায় তিনি চুক্তি করবেন, এটা হতেই পারে না।’

আজ শুক্রবার মমতা বলেন, ‘আমি তিস্তা চুক্তির বিরুদ্ধে নই। কিন্তু উত্তরবঙ্গকে বঞ্চিত করে তো চুক্তি করা উচিত নয়।’

এ বছর গত ১৯ ফেব্রুয়ারি তিনদিনের সফরে ঢাকায় এসেছিলেন মমতা। একুশে ফেব্রুয়ারি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিস্তা চুক্তির জট খোলার আশ্বাস দিয়েছিলেন তিনি। মমতা বলেছিলেন, দুই দেশের স্বার্থ রক্ষা করে তিস্তার ব্যাপারে ইতিবাচক ভূমিকা রাখবেন তিনি।

মমতা সফরসঙ্গী হতে রাজি হওয়ায় খুশি হয়েছেন নরেন্দ্র মোদি। তিনি আজ বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের আলোচনায় পশ্চিমবঙ্গ অত্যন্ত প্রাসঙ্গিক রাজ্য। এবং মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে ঢাকা যাওয়ার ব্যাপারে আমি প্রথম দিন থেকেই অনুরোধ করেছি। মমতা যেতে সম্মত হয়েছেন, এই সংবাদে আমি খুশি।’ 

আনন্দবাজারের ওই প্রতিবেদনে লেখা হয়, ঢাকা সফরে মমতাকে সফরসঙ্গী করার ব্যাপারে দুবার অনুরোধ করেন নরেন্দ্র মোদি। মমতা আসার ব্যাপারে সম্মত হয়েছিলেন। কিন্তু সম্প্রতি নরেন্দ্র মোদির সফরসূচি ঘোষণার পরেই মমতা জানিয়ে দেন তিনি ঢাকায় আসবেন না।
 
ওই প্রতিবেদনে লেখা হয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ সম্প্রতি কলকাতা সফরে এসে শিগগিরই তিস্তা চুক্তি করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। আর এতেই বেঁকে বসেন মমতা। পশ্চিমবঙ্গের মুখ্যসচিব সঞ্জয় মিত্র বিদেশসচিব জয়শঙ্করকে জানিয়ে দেন, মমতার সফরের কোনো নিশ্চয়তা নেই। কারণ ৬ ও ৭ জুন জেলায় কর্মসূচি আছে তাঁর।

এর আগে ২০১১ সালের ৬ সেপ্টেম্বর দুদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শেষ মুহূর্তে মনমোহন সিংয়ের সঙ্গে ঢাকায় আসেননি মমতা। তিস্তা চুক্তির প্রসঙ্গ আসতেই তিনি ঢাকায় আসেননি।