গুহায় মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের গুপ্তধন!

Looks like you've blocked notifications!
গুজব হিসেবে রটিত ‘ইয়ামাশিতার গুপ্তধন’ খুঁজে পেয়েছেন বলে দাবি করেছে একটি গুপ্তধন উদ্ধারকারী দল। ছবি : ইউটিউব

১৯৪৫ সাল। প্রায় শেষের দিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। মিত্রশক্তির সঙ্গে যেচে উঠতে না পেরে জাপানের অবস্থা তখন নিভু নিভু।  অবস্থা বেগতিক দেখে আত্মসমর্পণের আগেই ফিলিপাইনের ১৪৫টি  টানেল ও গুহায় লুকিয়ে রাখা হয় প্রায় ৮০০ কোটি টাকার ধন-দৌলত। যুদ্ধ চলাকালে বিভিন্ন সময়ে ওই ধন-দৌলত লুট করে জাপানের রাজকীয় সেনাবাহিনী। জেনারেল তময়ুকি ইয়ামাশিতার নির্দেশেই ওই লুটপাট চালান জাপানি সৈন্যরা।

যুদ্ধের পর ‘ইয়ামাশিতার গুপ্তধন’ নামে গল্পটি ছড়িয়ে পড়ে মানুষের মুখে মুখে। বিভিন্ন সময়ে অনেকেই খুঁজে বের করার চেষ্টা করেছেন ইয়ামাশিতার গুপ্তধন। তবে বিশেষজ্ঞরা বারবারই বলেছেন, ‘ঘটনাটি স্রেফ গুজব’।

যুদ্ধের ৭০ বছরেরও বেশি সময় পর ওই গুপ্তধন খুঁজে পাওয়ার দাবি করেছে গুপ্তধন উদ্ধারকারী একটি দল। উদ্ধারকাজ চালানোর সময়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যম ইউটিউবে প্রকাশ করেছে তারা।

ভিডিওটিতে দেখা যায়, ফিলিপাইনে কোনো এক জায়গায় একটি গুহায় রাখা রয়েছে বিপুল পরিমাণ সোনার বার। সেগুলোর পর্যবেক্ষণ করছেন কয়েকজন ব্যক্তি। ভিডিওটি ইউটিউবে দেড় লাখেরও বেশিবার দেখা হয়েছে। ভিডিওটি দেখার পর ইয়ামাশিতার গুপ্তধন আসলেই কোনো গুজব কি না, তা নিয়ে আবার ভাবতে শুরু করেছেন অনেকেই।

তবে বিশেষজ্ঞ পিয়ার্স কেলি জানিয়েছেন, গুপ্তধনের ঘটনাটি গুজব। যুদ্ধের সময় নিজেদের জনপ্রিয়তা ও জৌলুস বাড়াতেই ওই গল্পটি বানানো হয়েছিল।