‘পুড়ে গেছে’ সব নথি, প্রমাণ নেই সালমানের বিরুদ্ধে

Looks like you've blocked notifications!
সালমান খান।

বলিউড সুপারস্টার সালমান খানের বিরুদ্ধে দায়ের করা গাড়িচাপা দিয়ে মানুষ হত্যা করার মামলায় সরকারের কাছে থাকা সব নথি ‘পুড়ে গেছে’। গত সপ্তাহে মনসুর দরবেশ নামে এক সমাজকর্মী তথ্য আইনে সরকারি নথি দেখতে চেয়ে এমনই জবাব পেয়েছেন মহারাষ্ট্র সরকারের কাছ থেকে। 

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে। মনসুর দরবেশকে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, আগুন লেগে সালমানের মামলার সব নথি পুড়ে গেছে।
 
আলোচিত ওই মামলায় সালমান খান দোষী সাব্যস্ত হলেও এখন জামিনে আছেন। মনসুর দরবেশ ভারতের তথ্য জানার অধিকার আইনের আওতায় মহারাষ্ট্র সরকারের স্বরাষ্ট্র, আইন ও বিচার বিভাগীয় দফতরে জানতে চেয়েছিলেন, সালমান খানের মামলায় কতজন আইনজীবী, আইন পরামর্শদাতা ও সরকারি আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছিল? এবং এই মামলায় ২০০২ থেকে শুরু করে ২০১৫ সাল পর্যন্ত কত টাকা সরকারি তরফে খরচ করা হয়েছিল? 

জবাবে মহারাষ্ট্র সরকার জানায়, ২০১২ সালের ২১ জুন মন্ত্রণালয়ে এক অগ্নিকাণ্ডে ওই মামলার সব ফাইল পুড়ে গেছে। তাই কত টাকা খরচ হয়েছিল তা জানানো সম্ভব নয়। তবে এই মামলার বিশেষ সহকারী আইনজীবী প্রদীপ গেরহাতকে প্রতি শুনানিতে ছয় হাজার রুপি করে দেওয়া হয়েছিল, এই তথ্যটি জানানো হয়েছে তাঁকে।

চলতি বছর মে মাসের ৬ তারিখ মুম্বাই নগর দায়রা আদালতে আলোচিত ‘হিট অ্যান্ড রান’ মামলায় সালমানের বিরুদ্ধে আনা আটটি অভিযোগের সবকটিই প্রমাণিত হয়। আদালতের রায়ে সালমানকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দিয়ে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

সেদিন রায় ঘোষণার সঙ্গে সঙ্গে হাইকোর্টে জামিনের আবেদন করেন সালমানের আইনজীবীরা। সেদিনই আদালতের স্বাভাবিক কার্যক্রমের সময় তিন ঘণ্টা বাড়িয়ে সন্ধ্যা ৭টায় তাঁকে দুদিনের অন্তর্বর্তীকালীন জামিন দেন আদালত। এর দুদিন পর সেই হাইকোর্টই সালমানের বিপক্ষে দেওয়া রায়টিকে স্থগিত করে সালমান খানকে জামিন এবং আপিল মামলার আবেদন গ্রহণ করেন হাইকোর্ট। আগামী জুলাই মাসে সালমানের আপিলের শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।