তুরস্কের নৈশক্লাবে ‘হামলাকারী’ আটক

Looks like you've blocked notifications!
তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে নৈশক্লাবে নববর্ষ উদযাপনের অনুষ্ঠানের সন্দেহভাজন হামলাকারীকে আটক করেছে দেশটির পুলিশ। ছবি : এএফপি

তুরস্কের ইস্তাম্বুলে নৈশক্লাবে নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে হামলাকারীকে আটকের দাবি করেছে দেশটির পুলিশ। স্থানীয় সময় গতকাল সোমবার ইস্তাম্বুলের ইসেনইয়ার্ট জেলা থেকে আবদুল কাদির মাশারিপভ নামের ওই ব্যক্তিকে আটক করা হয়। আটক ওই ব্যক্তি উজবেকিস্তানের নাগরিক বলে জানিয়েছে পুলিশ। 

গত বছর ৩১ ডিসেম্বর রাতে ইস্তাম্বুলের রেইনা নৈশক্লাবে নববর্ষ উদযাপনের অনুষ্ঠান চলাকালে হামলায় ১৬ বিদেশিসহ ৩৯ জন নিহত হন। ওই হামলার পর থেকেই অপরাধীকে আটক করতে কোমর বেঁধে মাঠে নামে তুরস্কের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ইস্তাম্বুলের ওই ক্লাবটিতে অন্তত ৬০০ মানুষ রোববার রাতে নতুন বছরকে স্বাগত জানাতে জড়ো হয়েছিলেন। এমন সময় নির্বিচারে গুলি চালায় এক বন্দুকধারী।  তুরস্কের গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি অনলাইন জানায়, ঘটনার দিন রাতে রেইনা নাইটক্লাবে অন্তত ১৮০টি গুলি ছোড়ে ওই বন্দুকধারী।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুরুতে ক্লাবের ফটকে থাকা নিরাপত্তারক্ষী এবং একজন ট্রাভেল এজেন্টকে হত্যার মধ্য দিয়ে হত্যাযজ্ঞ শুরু করে ওই সন্ত্রাসী। আনুমানিক সাত মিনিট সময়ের মধ্যেই এলোপাতাড়ি গুলি ছুড়ে এই ৩৯ জনকে হত্যা করে সে।

হামলায় নিহতদের মধ্যে ইসরায়েল, ফ্রান্স, তিউনিসিয়া, লেবানন, ভারত, বেলজিয়াম, জর্ডান ও সৌদি আরবের ১৬ নাগরিক ছিলেন। 

হামলার পর এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তারা জানায়, আইএসএর একজন বীর সৈনিক এ হামলা চালান।

আর হামলার পর দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছিলেন, বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই আইএস এ কাজ করেছে। তিনি বলেন, ‘তারা আমাদের জনগণের মনোবল ভেঙে দিতে এবং দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।’