সিউলে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের নতুন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের নতুন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। খবর বাসসের।

এদিকে, সোমবার সিউলে অনুষ্ঠিত আলোচনায় অ্যান্টোনি ব্লিনকেন উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয় তুলে ধরেন।

উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রেক্ষাপটে ব্লিনকেন দক্ষিণ কোরিয়ায় গেলেন। ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আগামী মাসে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার বড় ধরনের সামরিক মহড়ার প্রাক্কালে বিভক্ত এ উপদ্বীপে সামরিক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

দক্ষিণ কোরিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ব্লিনকেন বলেন, উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তাদের অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য প্রয়োজনীয় উপকরণ পাওয়ার ক্ষেত্রে ‘অর্থবহ পার্থক্য’ তৈরি করেছে।

উত্তর কোরিয়া তাদের অস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার মুখে পড়েছে। তবে কতিপয় সমালোচক জোর দিয়ে বলছেন, এসব পদক্ষেপ উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি থেকে দূরে রাখতে ব্যর্থ হয়েছে।

হলিউড স্টুডিও সনি পিকচার্সের ওপর সাইবার হামলার পর প্রেসিডেন্ট বারাক ওবামা গত মাসে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপ করেন। ওয়াশিংটন ওই হামলার ঘটনায় পিয়ংইয়ংকে দায়ী করে।