জাল ডিগ্রির জালে গ্রেপ্তার দিল্লির আইনমন্ত্রী

Looks like you've blocked notifications!
জিতেন্দর সিং তোমার। ছবি : রয়েটার্স

নির্বাচনী হলফনামায় জাল সার্টিফিকেট জমা দেওয়ার অভিযোগে আইনের জালে ফাঁসলেন দিল্লির আইনমন্ত্রী। আজ মঙ্গলবার সকালে প্রতারণা ও জালিয়াতির মামলায় তাঁকে গ্রেপ্তার করে রাজ্যটির পুলিশ।

গত ফেব্রুয়ারি মাসে দিল্লির বিধানসভা নির্বাচনে আম-আদমি পার্টির নেতা জিতেন্দ্র সিং তোমর  মনোনয়নপত্র জমা দেওয়ার সময়  তাঁর আইনি ডিগ্রির যে প্রশংসাপত্র জমা দিয়েছিলেন সেগুলো  ভুয়া  বলে অভিযোগ ওঠে। আর এর জেরেই আজ তাঁকে গ্রেপ্তার করল পুলিশ। 

গ্রেপ্তারের পর দিল্লির আইনমন্ত্রীকে চার দিনের রিমান্ড দিয়েছেন আদালত। পুলিশের পাঁচ দিনের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে দিল্লি আদালত এ আদেশ দেন। 

এই গ্রেপ্তারের ফলে দিল্লির আম আদমি সরকারের ভাবমূর্তি ফের প্রশ্নের মুখে পড়ল। যে দুর্নীতির বিরুদ্ধে প্রচার চালিয়ে স্বচ্ছতার ইমেজকে অগ্রাধিকার দেওয়া আম-আদমি পার্টির মুখ্য উদ্দেশ্য, সেই দলের ভেতরে এমন দুর্নীতি ফাঁস হওয়ায়  ঘরে-বাইরে কার্যত অস্বস্তির মুখে পড়ল দিল্লির আম আদমি সরকার।

তোমরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির  ৪২০ (প্রতারণা), ৪৬৭ জালিয়াতি, ৪৬৮ (প্রতারণার উদ্দেশ্যে জালিয়াতি) এবং ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র) মামলা দেওয়া হয়েছে। 

মঙ্গলবার সকালে মন্ত্রীর গ্রেপ্তারের বিষয়টি নিয়ে আম আদমি মুখপাত্র সঞ্জয় সিং টুইটারে বলেন,   ‘জিতেন্দ্র সিং তোমরের এই মামলা দিল্লি হাইকোর্টে বিচারাধীন। তা সত্ত্বেও তাঁকে কেন গ্রেপ্তার করা হলো জানি না। কেন্দ্রীয় সরকার দিল্লি পুলিশকে নিয়ে ভয় দেখাতে চাইছে আমাদের। তবে কেন্দ্র যাই করুক না কেন, আমরা ভয় পাওয়ার মানুষ নই,  দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়াই চলবে।’

গত ফেব্রুয়ারি মাসে দিল্লির বিধানসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় জিতেন্দ্র সিং তোমর তাঁর আইনি ডিগ্রিবিষয়ক বিহারের ভাগলপুর বিশ্ববিদ্যালয়ের যে প্রশংসাপত্র জমা দিয়েছিলেন সেগুলো জাল বলে অভিযোগ ওঠে। আদালতে বিশ্ববিদ্যালয়ের তরফে তিলক মাঝি  দিল্লির হাইকোর্টকে জানায়,  জিতেন্দ্র সিংয়ের ওই শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট জাল। তিনি বলেন, তোমরের জমা দেওয়া আইনি ডিগ্রি বিষয়ক  সার্টিফিকেটে যে সিরিয়াল নম্বর রয়েছে সেটি রেকর্ড অনুযায়ী অন্য কারো। 

এর পরই ঘটনার তদন্তে নেমে পুলিশ আবিষ্কার করে তোমর যে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছিলেন সেই স্নাতক ডিগ্রিটিও জাল! এর পরই আজ তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।